সেনসেক্সের পতন, বাজেট জ্বরে কাঁপছে পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সেনসেক্সের পতন, বাজেট জ্বরে কাঁপছে পুঁজিবাজার

ভালোই কাটছিল ভারতের পুঁজিবাজার। কিন্তু আসন্ন বাজেটকে সামনে রেখে গতকাল থেকে ঝিমিয়ে পড়েছে বাজার। আজ বুধবার দ্বিতীয় দিনের মতো সেনসেক্সের পতন হয়েছে। এতে অাস্থা হারাচ্ছেন বিনিয়োগকারীরা।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, ভারতের বেঞ্চমার্কে আজ সেনসেক্সের আরও ২৪১ পয়েন্ট পতন হয়েছে। শেয়ার বিক্রি কমেছে প্রকৌশল, স্বাস্থ্য ও ব্যাংকিং খাতের কোম্পানির।

stock 1

আগামীকাল বৃহস্পতিবার রেলবাজেট ও ২৯ ফেব্রুয়ারি ইউনিয়ন বাজেট ঘোষণা করতে যাচ্ছে ভারত। এ দুই বিষয়কে ঘিরে অনিশ্চয়তা কাজ করছে পুঁজিবাজারে। এতে করে আস্থাও হারাচ্ছেন বিনিয়োগকারীরা।

বোম্বে স্টক এক্সচেঞ্জে আজ বুধবার ৩০ শেয়ার সেনসেক্স পতনের মধ্য দিয়ে লেনদেন শুরু করে। এরপর সকাল সাড়ে ১১টার দিকে ২৪০.৭৯ পয়েন্ট কমে ২৩ হাজার ১৬৯ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে নিফটি সূচকও প্রায় ৭২ পয়েন্ট কমে ৭ হাজার ৩৭.৬৫ পয়েন্টে অবস্থান করে।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার সেনসেক্স পড়ে ৩৭৮.৬১ পয়েন্ট। সর্বশেষ অবস্থান করে ২৩ হাজার ৪১০.১৮ পয়েন্টে। এর আগের চার দিনে সূচক উঠেছিল ৫৯৬.৮২ পয়েন্ট।

বাজার বিশ্লেষকরা বলছেন, এক দিকে বাজেটের আগে মুনাফার টাকা তুলে নেওয়ার জন্য শেয়ার বিক্রির হিড়িক, অন্য দিকে বিশ্ব বাজারে তেলের দামে পতনের ফলে এশিয়া এবং ইউরোপের বাজারগুলোর নেমে আসা— এই দুইয়ের জেরেই বুধবার দ্রুত পড়ে যায় ভারতের শেয়ারবাজার।

তারা বলছেন, বাজেটের আগে লগ্নিকারীরা শেয়ার ধরে রাখতে ভরসা পাচ্ছেন না। তাই সাবধানী বাজারে বিক্রির বহর বেড়েছে। তাতে ইন্ধন জুগিয়েছে বিশ্বের বিভিন্ন বাজারের নামা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ