একীভূত হচ্ছে ইউরোপের দুই বড় পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক বাজার

একীভূত হচ্ছে ইউরোপের দুই বড় পুঁজিবাজার

ইউরোপের দুই বড় পুঁজিবাজার লন্ডন স্টক এক্সচেঞ্জ ও জার্মানির ডাচেস বোয়ের্সে একীভূত হতে যাচ্ছে। মার্জ (একীভূত) হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন স্টক এক্সচেঞ্জ।

বিবিসি এক খবরে জানিয়েছে, জার্মান কোম্পানির সঙ্গে একীভূত হতে বিস্তারিত আলোচনা করছে লন্ডনের পুঁজিবাজার। কোম্পানির পক্ষ থেকে এ খবর জানানোর পর লন্ডনের স্টক এক্সচেঞ্জের শেয়ারদর ১৭ শতাংশ বেড়ে যায়।london-duches

উভয় কোম্পানি জানিয়েছে, মার্জারের পরও বর্তমানে নামেই তাদের মূল ব্যবসা চালিয়ে যাবে।

তৃতীয়বারের চেষ্টায় সফল হতে যাচ্ছে কোম্পানি দুটির মার্জার। এর আগে ২০০০ সালে, ২০০৪-০৫ সালে একীভূত হওয়ার চেষ্টা করে এ দুই কোম্পানি।

ডাচেস বুয়ের্সের শেয়ারদরও এদিন ৭ শতাংশ বেড়েছে।

মার্জারের পর সম্ভাব্য এই চুক্তির আওতায় সমন্বিত কোম্পানিটিতে ৪৫.৬ শতাংশ শেয়ার পাবে লন্ডন স্টক এক্সচেঞ্জ। অন্যদিকে ৫৪.৪ শতাংশ শেয়ারের  মালিক হবে জার্মানির কোম্পানিটি।

তবে কোম্পানির পরিচালনা পর্ষদে উভয় পক্ষের সমান সংখ্যক পরিচালক থাকবেন।

এক বিবৃতিতে লন্ডন স্টক জানিয়েছে, সম্ভাব্য এই মার্জার উভয় কোম্পানিকে আরও বেশি চাঙ্গা, গতিশীল ও শক্তিশালী করতে সাহায্য করবে বলে মনে করে পরিচালনা পর্ষদ। মার্জারের পর এটি ইউরোপের পুঁজিবাজারকেও প্রতিনিধিত্ব করতে সহায়ক হবে।

২০০০ সালে মার্জার হওয়ার ঘোষণা দেয় উভয় প্রতিষ্ঠান। তবে এক পর্যায়ে আলোচনা থেকে সরে দাঁড়ায় লন্ডন স্টক এক্সচেঞ্জ। এরপর ২০০৪ সালে আবারও চেষ্টা চলে। কিন্তু তা সফল হয়নি। এবার দেখা যাক, মার্জার আলোচনা কত দূর যায়!

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ