ফারমার্স ব্যাংকের জরিমানা মওকুফ করল বাংলাদেশ ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

ফারমার্স ব্যাংকের জরিমানা মওকুফ করল বাংলাদেশ ব্যাংক

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীরের মালিকানাধীন ফারমার্স ব্যাংকের ১০ লাখ টাকা জরিমানা মওকুফ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক সুত্রে জানা গেছে, মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ৩৬৮তম বোর্ড সভায় জরিমানা মওকুফের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ছয়টি প্রতিষ্ঠানের ঋণের তথ্য গোপনের অভিযোগে গত ৩ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংক এ জরিমানা আরোপ করে।

সুত্র জানিয়েছে, অনিয়মের দোষ স্বীকার করে গত সপ্তাহে ফারমার্স ব্যাংক জরিমানা মওকুফের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন জানায়। আবেদনটি বোর্ড সভায় প্রেরণ করা হলে তা অনুমোদন করা হয়।

প্রসঙ্গত, ছয়টি প্রতিষ্ঠানের অনুকূলে ৩৮ কোটি ২৬ লাখ টাকা ঋণের তথ্য গোপনের অভিযোগে গত ৩ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকি এ জরিমানা আরোপ করে। জরিমানা আরোপের আগে বাংলাদেশ ব্যাংকের এক পরিদর্শন প্রতিবেদনে বলা হয়, ব্যাংকের শাখাগুলোতে তা ‘ঋণ ও অগ্রিম’ হিসেবে দেখানোর পরিবর্তে ব্যাংক দেখিয়েছে ‘অন্যান্য বিনিয়োগ’ হিসেবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ২০১৫ সালের ৩০ জুনভিত্তিক ব্যাংকের ঋণ আমানতের অনুপাতের নেতিবাচক চিত্র আড়াল করতেই ফারমার্স ব্যাংক এ কাজ করেছে, যা আসলে উইন্ডো ড্রেসিং (হীন স্বার্থে তথ্য বাড়িয়ে-কমিয়ে দেখানো)। গত ২০ অক্টোবর এক চিঠিতে ফারমার্স ব্যাংকের কাছে বিষয়টির ব্যাখ্যা চায় কেন্দ্রীয় ব্যাংক। ফারমার্স ব্যাংক ৩ ডিসেম্বর জবাব দেয়, কিন্তু বাংলাদেশ ব্যাংকের কাছে তা সন্তোষজনক মনে হয়নি। জবাবে ফারমার্স ব্যাংক অপেশাদারি আচরণ করেছে এবং তথ্য আড়ালের চেষ্টা করেছে।

৩ জানুয়ারি ফারমার্স ব্যাংককে এক চিঠিতে বাংলাদেশ ব্যাংক জানিয়ে দেয়, ব্যাংক সম্পূর্ণ জ্ঞাতসারে ও পরিকল্পিতভাবে ঋণের তথ্য গোপন করায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১০৯ (১১) ধারা অনুযায়ী ১০ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হলো। ১০ দিনের মধ্যে চেকের মাধ্যমে এ টাকা পরিশোধের নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক জানায়, দণ্ড পরিশোধে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসের সঙ্গে রক্ষিত ফারমার্স ব্যাংকের হিসাব থেকে তা বিকলন করা হবে।

অনিয়মটির জন্য বাংলাদেশ ব্যাংক তিনজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে বাংলাদেশ ব্যাংককে জানানোর কথা বলা হয়। এ নির্দেশ আগেও একবার দেওয়া হয়েছিল বলে চিঠিতে ফারমার্স ব্যাংককে স্মরণ করিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

পরে এ জরিমানার বিরুদ্ধে আদালতে রিট আবেদন করে ফারমার্স ব্যাংক। রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট জরিমানা আদায়ে স্থগিতাদেশ দেয়। বাংলাদেশ ব্যাংক এ আদেশ খারিজের আবেদন করলে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের বেঞ্চ ফারমার্স ব্যাংককে রিভিউ করার সুযোগ দিতে নির্দেশ দেয়।

কার্যক্রম শুরুর মাত্র তিন বছরের মাথায় অভ্যন্তরীণ সুশাসন নিশ্চিত, গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ ও ঝুঁকি এড়াতে গত ১৩ জানুয়ারি ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। দেশে ব্যাংকিং কার্যক্রম চালাতে সর্বশেষ অনুমোদন পাওয়া ব্যাংকগুলোর মধ্যে কোনটিতে এবারই প্রথম পর্যবেক্ষেক নিয়োগ দেওয়া হয়। এসব ব্যাংককে সাধারণত চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে অভিহিত করা হয়। এ ব্যাংকগুলোর বিরুদ্ধে রাজনৈতিক প্রভাব খাটিয়ে অনুমোদন পাওয়ার অভিযোগ রয়েছে।

এসবি

এই বিভাগের আরো সংবাদ