চুরি ঠেকাতে মাস্টারকার্ডের পাসওয়ার্ড হচ্ছে সেলফি!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

চুরি ঠেকাতে মাস্টারকার্ডের পাসওয়ার্ড হচ্ছে সেলফি!

অনলাইনে আর্থিক লেনদেনে প্রকৃত গ্রাহকের আইডি নিশ্চিতের ক্ষেত্রে পাসওয়ার্ডের বিকল্প হিসেবে সেলফি ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয় অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবাদানকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড।

শিগগির নতুন এ প্রযুক্তি গ্রাহকের নাগালে আসবে বলে সম্প্রতি বার্সালোনায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে গত বছর যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডে পাসওয়ার্ডের বিকল্প হিসেবে সেলফি ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে মাস্টারকার্ড। এ দুটি দেশে সফলভাবে কার্যক্রম পরিচালনা শেষে নতুন এ প্রযুক্তিটি বিশ্বব্যাপী সবার ব্যবহারের জন্য চালু করার উদ্যোগ নিচ্ছে কোম্পানিটি।

প্রযুক্তির কল্যাণে ছবিই বদলে যাবে পাসওয়ার্ডে। ছবি: বিবিসি

প্রযুক্তির কল্যাণে ছবিই বদলে যাবে পাসওয়ার্ডে। ছবি: বিবিসি

বাংলাদেশসহ বিশ্বব্যাপী অনলাইনে আর্থিক লেনদেন যখন চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে; ঠিক সেই মুহূর্তে মাস্টারকার্ডের পাসওয়ার্ড আরও নিরাপদ করতে পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী গ্রাহকদের মাস্টারকার্ড ব্যবহারকে আরও সহজ ও নিরাপদ করতে এ পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি অনলাইন কেনাকাটায় এটিএম কার্ড জালিয়াতিসহ কার্ড ক্লোনিং করে বাংলাদেশের বিভিন্ন এটিএম বুথ থেকে টাকা চুরির ঘটনা ঘটে। সর্বশেষ গতকাল সোমবার ব্র্যাক ব্যাংকের এক গ্রাহক অভিযোগ করেন, কার্ড নিজের কাছে থাকা সত্ত্বেও তার অ্যাকাউন্ট থেকে প্রায় ২৫ হাজার টাকা খোয়া গেছে।

মাস্টারকার্ডধারীদের জন্য নতুন এই উদ্যোগ চুরি ঠেকাতে সহায়ক হবে কি না- বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, মাস্টারকার্ডের নতুন এই উদ্যোগ মন্দ নয়। তবে বাংলাদেশে ব্যাংকিং ব্যবস্থায় যে ধরনের প্রযুক্তি রয়েছে তার সঙ্গে এটিকে সম্পৃক্ত করতে ব্শে সময় প্রয়োজন হবে। কারণ, এ প্রযুক্তি ব্যবহার করতে নতুন করে যন্ত্রপাতি বসাতে হবে। এ নিয়ে সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি গ্রাহকদেরও সচেতন করতে হবে।

বিবিসির প্রতিবেদন সূত্রে জানা যায়, নতুন এ সুবিধা পেতে গ্রাহককে প্রথমে নিজের স্মার্টফোন, ট্যাবলেট, পিসিতে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর অ্যাপ চালু করে ফোনের ফ্রন্ট ক্যামেরায় নির্দিষ্ট সময় পর্যন্ত তাকাতে হবে এবং সেই সঙ্গে চোখের পলক ফেলতে হবে। এতে করে গ্রাহকের ছবিই সেট হয়ে যাবে পাসওয়ার্ড হিসেবে।

একইভাবে গ্রাহকরা নিজের পরিচয় নিশ্চিত করার মাধ্যমে অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, এই পদ্ধতি প্রতারণা ঠেকাতে সহায়ক হবে। ফলে টাকা চুরি হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কমে যাবে।

বিষয়টি নিয়ে মাস্টারকার্ডের সেফটি ও সিকিউরিটি ডিভিশনের প্রধান অজয় বালা বলেন, সাধারণত পাসওয়ার্ড হিসেবে ১২৩৪৫৬ সংখ্যাগুলো ব্যবহার করা হয়। কিন্তু এগুলো যেকোনও সময় হ্যাক হয়ে যেতে পারে। অন্যদিকে আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে প্রত্যেকেরই মোবাইল ফোন আছে। সঙ্গে রয়েছে ইন্টারনেট কানেক্টিভিটি। সুতরাং নিজেদের সত্যতা প্রমাণে নতুন পদ্ধতিটি অনায়াসে ব্যবহার করতে সক্ষম হবে গ্রাহকরা।

তবে এ ধরনের পদ্ধতির ব্যবহার গ্রাহকের জন্য কতটা সহজ হবে সেটি নিয়ে প্রশ্ন থেকেই যায়।

উল্লেখ, মাস্টারকার্ডে বর্তমানে সিকিউরকোড নামে একটি নিরাপত্তাব্যবস্থা চালু রয়েছে। এ পদ্ধতিতে অনলাইনে কেনাকাটা করার সময় গ্রাহককে সংখ্যাত্মক পাসওয়ার্ড ব্যবহার করতে হয়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ