হত্যার দায়ে ৪ বছরের শিশুর যাবজ্জীবন!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

হত্যার দায়ে ৪ বছরের শিশুর যাবজ্জীবন!

দুই বছর আগের দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ১১৫ জনকে দোষী সাব্যস্ত করেছে মিশরের একটি আদালত। তাদের সবাইকে দেওয়া হয়েছ যাবজ্জীবন কারাদণ্ড। গত সপ্তাহে এই রায় ঘোষণা করে দেশটির সামরিক আদালত।

বিশ্বের বিভিন্ন দেশে দাঙ্গার ঘটনা ঘটে। এরসঙ্গে সম্পৃক্ততার অভিযোগে দণ্ডাদেশও নতুন কিছু নয়। তবে দুই বছর আগের মিশরে ওই দাঙ্গার জন্য যাদের কারাদণ্ড দেওয়া হয়েছে তাদের মধ্যে আহমেদ মনসুর কুরানি আলী নামে এক শিশুও রয়েছে। তার বর্তমান বয়স মাত্র ৪ বছর। ওই দাঙ্গার সময় আহমেদ মনসুরের বয়স ছিল ২ বছরেরও কম।

আরও আশ্চর্যজনক তথ্য হলো, আহমেদ মনসুর কুরানি আলীর বিরুদ্ধে হত্যার অভিযোগ দেখানো হয়েছে।

দাঙ্গার পর অভিযোগের ভিত্তিতে লম্বা সময় ধরে তদন্ত শেষে গত সপ্তাহে হত্যার অভিযোগে চার বছরের শিশু আহমেদ মনসুর কুরানি আলীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মিশরের সামরিক আদালত।

চার বছরের শিশু আহমেদ মনসুর কুরানি আলীর বিরুদ্ধে হত্যার অভিযোগ দেখানো হয়েছে। দাঙ্গার পর অভিযোগের ভিত্তিতে লম্বা সময় ধরে তদন্ত শেষে গত সপ্তাহে হত্যার অভিযোগেই তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মিশরের সামরিক আদালত।

অভিযুক্ত ও আহমেদ মনসুরের পরিবারের পক্ষ থেকে নিয়োগ করা আইনজীবী তার তথ্য প্রমাণে উপস্থাপন করেছেন, ওই দাঙ্গার সময় আহমেদ মনসুরের বয়স ছিল ১ বছরের কিছু বেশি।

তথ্য প্রমাণ উপস্থাপনের পরও আহমেদ মনসুরকে যাবজ্জীবন দেওয়ায় মিশরের বিচার ব্যবস্থা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

অন্যদিকে কর্তৃপক্ষ বলছে, ঐ শিশুকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার বিষয়টি আসলে ভুল ছিল। একই নামের ১৬ বছর বয়সী আরেকজনের দণ্ড এই শিশুকে জানানো হয়েছিল।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র জানান, আদালতের কার্যক্রমে ত্রুটির কারণেই এমন ভুল হয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ