কার্ড ক্লোন: বিদেশি ও সিটি ব্যাংকের ৩ কর্মকর্তা গ্রেপ্তার
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

কার্ড ক্লোন: বিদেশি ও সিটি ব্যাংকের ৩ কর্মকর্তা গ্রেপ্তার

এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে কার্ড ক্লোন করে টাকা তুলে নেওয়ার ঘটনায় এক বিদেশি নাগরিকসহ সিটি ব্যাংকের ৩ কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।

Scamingসোমবার সকালে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার জানান, স্কিমিং ডিভাইসের সাহায্যে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি ও কার্ড ক্লোনিংয়ে জড়িত থাকা অভিযোগে বাংলাদেশে বসবাসরত এক বিদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া এই জালিয়াতিতে জড়িত থাকার সন্দেহে সিটি ব্যাংকের ৩ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, ঢাকার বনানীতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) একটি বুথের এটিএমে স্কিমিং ডিভাইস বসানোর সময় ক্যামেরায় ধরা পড়ে এক বিদেশি নাগরিক। ক্লোজড সার্কিট ক্যামেরা পাওয়া ছবির ভিত্তিতে ওই বিদেশিকে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, আটক বিদেশির নাম থমাস পিটার। তিনি পোল্যান্ডের নাগরিক। রাজধানীর গুলশান থেকে গতকাল রোববার রাতে তাকে আটক করা হয়। সিটি ব্যাংকের তিন কর্মকর্তা হলো- মোকসেদ আলম ওরফে মাকসুদ, বেজাউল করিম ওরফে রাহীদ ও রেফাজ আহমেদ ওরফে রনি। তারা ব্যাংকের আইটি বিভাগের কর্মকর্তা।

Card Clone DB

এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে কার্ড ক্লোন করে টাকা তুলে নেওয়ার অভিযোগে আটক ৩ ব্যাংক কর্মকর্তা ও এক বিদেশিকে গোয়েন্দা কার্যালয়ে নেওয়া হচ্ছে। ছবি: মহুবার রহমান

প্রসঙ্গত, বেসরকারি চারটি ব্যাংকের ৪ এটিএম বুথ থেকে ৩৬ জন গ্রাহকের মোট ২০ লাখ ৫৯ হাজার টাকা হাতিয়ে নেয় জালিয়াতি চক্র। এর মধ্যে ইস্টার্ন ব্যাংকের (ইবিএল) সব চেয়ে বেশি টাকা চুরি হয়েছে। ব্যাংটির ২৪ জন গ্রাহকের কার্ড থেকে মোট ১৭ লাখ ৫৩ হাজার টাকা খোয়া গেছে।

গত ৬ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে রাজধানীর গুলশান, মিরপুরের কালশী ও বনানী এলাকায় গ্রাহকের অজান্তেই এসব ঘটনা ঘটে।

এরপর বুথের ক্লোজড সার্কিট ক্যামেরার ছবি দেখে ৫ বিদেশি নাগরিকের উপর নজর রাখছিল পুলিশ।

অর্থসূচক/এসএম/এমই

এই বিভাগের আরো সংবাদ