৪২ বছরের রেকর্ড ভাঙলেন বার্নস
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

৪২ বছরের রেকর্ড ভাঙলেন বার্নস

ট্রান্স–তাসমান শিরোপার দ্বিতীয় টেস্টে ১৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান জো বার্নস। এ প্রাঞ্জল ইনিংস খেলার পথে তিনি গড়েছেন এক অনন্য কীর্তি। অসিদের উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে সর্বোচ্চ ইনিংস খেলার রেকর্ড গড়েছেন বার্নস।

সেঞ্চুরির পর ব্যাট উঁচিয়ে দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন বার্নস। ছবি সংগৃহীত

সেঞ্চুরির পর ব্যাট উঁচিয়ে দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন বার্নস। ছবি সংগৃহীত

এর আগে নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান  হিসেবে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ছিল ইয়ান রেডপাথের। ১৯৭৪ সালে অকল্যান্ডের ইডেন পার্কে কিউইদের বিপক্ষে অপরাজিত ১৫৯ রান করেন তিনি।

আজ রোববার ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টেস্টের দ্বিতীয় দিনে ১৫৬ রানের মাথায় নিউজিল্যান্ডের পেস আক্রমণের অন্যতম সেনানী নিল ওয়াগনারের বলে চার মেরে রেডপাথকে ছাড়িয়ে যান বার্নস। এরই সঙ্গে তিনি ভেঙে দেন ৪২ বছরের অক্ষত রেকর্ড।

শেষ পর্যন্ত ১৭০ রানে থামে বার্নসের ইনিংস। এ রানে তাকে থামান সেই ওয়াগনার। তার বলেই সাজঘরে ফেরেন বার্নস। ৩২১ বলে ২০টি চারের সাহায্যে এ ইনিংস খেলেন তিনি।

এই ইনিংস খেলার পথে আরেকটি রেকর্ড গড়েছেন বার্নস। তৃতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ২৮৯ রানের জুটি গড়েন তিনি। এটি নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান।

এর আগে ১৯৭৪ সালে ওয়েলিংটনে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন দুই ভাই গ্রেগ চ্যাপেল ও ইয়ান চ্যাপেল। এবার চ্যাপেল ভাইদের রেকর্ডটিও ভেঙে দিলেন বার্নস-স্মিথ জুটি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ