নয়া বিতর্কে হিরো ৪২০
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

নয়া বিতর্কে হিরো ৪২০

দেশব্যাপী ৮৬টি হলে গতকাল শুক্রবার মুক্তি পেয়েছে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি ‘হিরো ৪২০’। ছবিটি পরিচালনা করেছেন এপার বাংলার সৈকত নাসির এবং ওপার বাংলার সুজিত মন্ডল। এতে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ফারিয়া এবং কলকাতার ওম ও রিয়া সেন। জানা গেছে, ছবিটি মুক্তির পর বাংলাদেশে ভালো ব্যবসা করছে। তবে একে ঘিরে সৃষ্টি হয়েছে নয়া বিতর্ক।

হিরো ৪২০ ছবিতে নুসরাত ফারিয়া, ওম ও রিয়া সেন। ছবি সংগৃহীত

হিরো ৪২০ ছবিতে নুসরাত ফারিয়া, ওম ও রিয়া সেন। ছবি সংগৃহীত

অভিযোগ উঠেছে, বাংলা ছবিতে ইংরেজি নাম ব্যবহার না করার জন্য সরকার বারবার নির্দেশ দিলেও তা মানছেন না নির্মাতারা। বরং নির্দেশনা অমান্য করে ছবির নাম হিসেবে ব্যবহার করা হচ্ছে ইংরেজি শব্দ। আগামীকাল রোববার ২১ ফেব্রুয়ারি। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তার আগে এই ইস্যুতে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে। এ নিয়ে উত্তেজনাও চরম তুঙ্গে। ভাষা দিবসে বাংলা ভাষার কোনও ছবি মুক্তি না পাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সিনেভক্তরা।

এর আগে বাংলাদেশে ছবিটির মুক্তি নিয়ে জটিলতা দেখা দেয়।

নিয়মানুযায়ী, কোনও ছবি মুক্তির ছাড়পত্র পাওয়ার জন্য প্রথমে এফডিসিতে দেখাতে হয়। সেখানে নির্ধারিত একটি কমিটি ছবিটি দেখে থাকেন। তারপর তারা ছবিটি সম্পর্কে তথ্যমন্ত্রীকে অবগত করেন। তথ্যমন্ত্রী এতে অনুমতি বা অনাপত্তি পত্র দিলে তার সঙ্গে ছবিটি সেন্সর বোর্ডে জমা দিতে হয়। কিন্তু এর আগেই আটকে যায় ছবিটি।

তথ্যমন্ত্রীর কাছে ছবিটি জমা দিলেও এফডিসি জানিয়েছিল, নিয়ম না মেনেই এই ছবি বানানো হয়েছে। এ কারণেই ‘হিরো ৪২০’ এর মুক্তি আটকে রয়েছে।

এফডিসির অভিযোগ, বাংলাদেশে ‘হিরো ৪২০’ এর কম শুটিং হয়েছে। এতে বাংলাদেশের শিল্পীদের কম নেওয়া হয়েছে। যাদের নেওয়া হয়েছে তাদের ছবিতে কোনঠাঁসা করে রাখা হয়েছে। তবে সেই সমস্যা কাটিয়ে গতকাল শুক্রবার বাংলাদেশে  মুক্তি পায় ‘হিরো ৪২০’। তারপর এ নিয়ে নতুন বিতর্ক সৃষ্টি হলো।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ