খুলল চারদেশীয় সড়ক সংযোগ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

খুলল চারদেশীয় সড়ক সংযোগ

বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে চার দেশীয় সড়ক সংযোগ বাংলাবান্ধা স্থলবন্দরের উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেলে (অব.) বিজয় কুমার সিংহ তেঁতুলিয়ার বাংলাবান্ধায় ইমিগ্রেশন চেকপোস্টের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিংহ বলেন, ‘বাংলাদেশ আমাদের ভালো প্রতিবেশি এবং বন্ধু। মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধ শেখ মুজিবর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে বলেই আজ আমরা এর উদ্বোধন করতে পারলাম।’

এ সময় দুই দেশের হাই কমিশনারসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর ফলে বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত পথ দিয়ে মানুষ গমনাগমন করতে পারবেন।

গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খানের সভাপতিত্বে বৈঠকে পঞ্চগড় জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন, পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহম্মদ, রংপুর বিভাগীয় কমিশনারের প্রতিনিধি ছাড়াও স্থলবন্দর ও ইমিগ্রেশন সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এদিকে দীর্ঘ প্রত্যাশিত বাংলাবান্ধা স্থলবন্দরে ইমিগ্রেশন চালুর খবরে পঞ্চগড়ে আনন্দের বন্যা বইছে। গতকাল সোমবার সকাল থেকেই পিক আপে চড়ে ব্যান্ড পার্টির দল ঢাক-ঢোল পিটিয়ে জেলাবাসীকে সুখবরটি জানান দেয়।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ১ সেপ্টেম্বর নেপাল ও ভুটানের সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ সরকারের তৎকালীন ও বর্তমান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও নেপালের তৎকালীন কৃষিমন্ত্রী চক্র প্রসাদ বাসতুলা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এই বিভাগের আরো সংবাদ