'বিপিসির ঋণ শোধের পর কমতে পারে তেলের দাম'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘বিপিসির ঋণ শোধের পর কমতে পারে তেলের দাম’

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) হাজার হাজার কোটি টাকা ঋণে আছে। এ ঋণ পরিশোধের পর জ্বালানি তেলের দাম কমানোর কথা বিবেচনা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

তিনি আজ বুধবার সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য হাজী মোহাম্মদ সেলিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা জানান।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানিয়েছে, প্রধানমন্ত্রী বলেছেন, আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম যখন বেশি ছিল তখন আমরা ভর্তুকি দিয়ে ডিজেল বিক্রি করেছি। এতে পেট্রোলিয়াম কর্পোরেশনের হাজার হাজার কোটি টাকা ঋণ হয়ে গেছে। ব্যাংক থেকে লোন নেওয়া হয়েছে। এর উপর রয়েছে ট্যাক্স ও ভ্যাট। সরকারকে এখন লোন ট্যাক্স, ভ্যাট পরিশোধ করতে হবে। ধার দেনা পরিশোধ করার পর তখন হয়তো ডিজেলের দাম কমানোর কথা বিবেচনা করা যাবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এ পর্যন্ত ৫ হাজার কোটি টাকা ঋণ পরিশোধ করেছে। আরও ১৫ থেকে ১৬ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে।

প্রসঙ্গত, গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম এক তৃতীয়াংশ কমে গেছে। কিন্তু বাংলাদেশে এখনও আগের দামেই দেদারছে বিক্রি হচ্ছে পেট্রোল-ডিজেল। আন্তর্জাতিক বাজারের সঙ্গে বিভিন্ন পক্ষ থেকে দাম সমন্বয়ের কথা বলা হলেও তা নিয়ে কোনো বাস্তবায়ন দেখা যায়নি বাজারে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ