বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল-পেট্রোপোল বন্দর দিয়ে গত দুই দিন ধরে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। এর ফলে বাংলাদেশের বেনাপোল ও ভারতের পেট্রোপোল সীমান্তে প্রায় এক হাজার ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে আটকা পড়েছে।

দুই দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের পেট্রোপোল স্থলবন্দরে ট্রাক পার্কিং চার্জ সম্প্রতি বাড়ানো হয়েছে। আর এর প্রতিবাদে পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের ডাকে গত সোমবার থেকে সেখানে ধর্মঘট কর্মসূচি পালিত হচ্ছে।

এদিকে উভয় দেশের স্থলবন্দরের কার্যক্রমে অচলাবস্থার কারণে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়ছেন। যেসব পণ্য আটকা পড়েছে তার বেশিরভাগই শিল্পের কাঁচামাল।

জানা গেছে, বেনাপোল বন্দরে দাঁড়িয়ে থাকা পণ্যবোঝাই ট্রাকগুলোতে পাট ও পাটজাত দ্রব্য, সুপারি ও সিসা-জাতীয় পণ্য রয়েছে। আর পেট্রোপোলে আটকে থাকা বাংলাদেশমুখী ট্রাকগুলোতে রয়েছে তৈরি পোশাকশিল্পে ব্যবহৃত ফেব্রিকস, রং, রাসায়নিকসহ বিভিন্ন ধরনের কাঁচামাল এবং নানা রকমের যন্ত্র ও যন্ত্রাংশ।

জানা গেছে, ভারতের পেট্রোপোল স্থলবন্দরে ট্রাক পার্কিং চার্জ সম্প্রতি বাড়ানো হয়েছে। পণ্যবাহী চার চাকা লরির (ট্রাক) প্রতিদিনের পার্কিং চার্জ ৮০ রুপি থেকে বাড়িয়ে ২৭০ রুপি আর ১৬ চাকা লরির (ট্রাক) পার্কিং চার্জ ১২০ রুপি থেকে বাড়িয়ে ৫৬০ রুপিতে নির্ধারণ করা হয়েছে।

বিষয়টি নিয়ে গতকাল মঙ্গলবার পেট্রোপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আন্দোলনকারী সংগঠনের নেতাদের বৈঠক হলেও কোনো রকম সমঝোতা হয়নি।

সাধারণত এই সীমান্ত দিয়ে প্রতিদিন ৫০০ ট্রাকের মতো পণ্য আমদানি-রপ্তানি হয়ে থাকে। এতে সরকারের দৈনিক ১২ থেকে ১৫ কোটি টাকার রাজস্ব আয় হয়।

টি

এই বিভাগের আরো সংবাদ