উচ্চ আদালত বসবে দুপুর পর্যন্ত
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
মাহমুদুল ইসলামের প্রতি শ্রদ্ধা

উচ্চ আদালত বসবে দুপুর পর্যন্ত

Mahmudul Islamআজ বুধবার বাংলাদেশ সুপ্রিম কোর্টের দুই বিভাগের কার্যসূচি কমিয়ে আনা হয়েছে। এদিন আপিল বিভাগের বিচারিক কার্যক্রম চলবে বেলা ১১টা পর্যন্ত। দুপুরের বিরতির পর আর বসবে না হাইকোর্ট।

সূত্রে জানা গেছে, সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলামের প্রতি শেষ শ্রদ্ধা জানাতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ  সকাল ৯টায় আদালত বসার পরপরই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিমকোর্ট বারের সভাপতি খন্দকার মাহবুব হোসেন এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রধান বিচারপতি এস কে সিনহা কার্যসূচি কমিয়ে আনার কথা বলেন।

আইনজীবী প্রবীর নিয়োগী জানান, আজ দুপুরে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য মাহমুদুল ইসলামের কফিন সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে আনা হবে। সেখানে জানাজার পর তার মরদেহ নিয়ে যাওয়া হবে রংপুরের গ্রামের বাড়িতে। সেখানে আরেকে দফা জানাযা শেষে মাহমুদুল ইসলামকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

প্রসঙ্গত, গত সোমবার মধ্যরাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বিশিষ্ট এ আইনজীবী ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। মাহমুদুল ইসলাম সাংবিধানিক গবেষণামূলক বই লিখেছেন। সংবিধান বিষয়ে মাহমুদুল ইসলামের লেখা বই হচ্ছে ‘কন্সটিটিউশনাল ল অব বাংলাদেশ’ এবং ‘ল অব সিভিল প্রসিডিউর’ ও ‘ইন্টারপ্রিটেশন অব স্ট্যাটিউটস অ্যান্ড ডকুমেন্ট’।

শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রথম আওয়ামী লীগ সরকারের সময় অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন মাহমুদুল ইসলাম। এটর্নি জেনালের হিসেবে দায়িত্ব পালনকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলারও বিচারেও তিনি অংশ নেন। এছাড়া ইমডেমনিটি অধ্যাদেশ বাতিলের পক্ষেও তিনি জোরালো ভূমিকা রাখেন।

১৯৩৬ সালে রংপুরে জন্মগ্রহণ করেন মাহমুদুল ইসলাম। কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে আইনের ওপর ডিগ্রি নেন। তার বাবা আজিজুল ইসলামও ছিলেন রংপুরের প্রথিতযশা আইনজীবী। মাহমুদুল ইসলাম প্রথমে রংপুর জেলা বারে আইন পেশা শুরু করার পর হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

এই বিভাগের আরো সংবাদ