‘বিমানবন্দর নির্মাণে বিনিয়োগ করতে চায় জাপান’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘বিমানবন্দর নির্মাণে বিনিয়োগ করতে চায় জাপান’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণসহ প্রস্তাবিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপান।

সোমবার পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দপ্তরে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাব এবং জাইকার কান্ট্রি ডিরেক্টর মিকিও হাতাডেয়া মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

বাংলাদেশ ও জাপান বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে মুস্তফা কামাল জানান, জাপান বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে জাপান সরকারের সহযোগিতা আশা করা হচ্ছে।

জাপান বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে জাপান সরকারের সহযোগিতা আশা করা হয়েছে।

মন্ত্রী জানান, বৈঠকে তিনি বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর বিষয়ে জাপানি প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন। তারা কাজটিতে বিনোয়োগের আগ্রহ প্রকাশ করেছেন।

এছাড়া জাপানী রাষ্ট্রদূত এবং জাইকার কান্ট্রি ডিরেক্টর প্রস্তাবিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেন বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বিমানবন্দর হবে একটি আধুনিক নান্দনিক আন্তর্জাতিক বিমানবন্দর।এটি প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ট্রানজিট পয়েন্ট হয়ে উঠবে।‘রিলেজিয়ান ট্যুরিজম’ এর মতো পর্যটন ক্ষেত্রের বিকাশে একটি আধুনিক আন্তর্জাতিক বিমানবন্দর প্রয়োজন।

বঙ্গবন্ধু বিমানবন্দর হবে একটি আধুনিক নান্দনিক আন্তর্জাতিক বিমানবন্দর।এটি প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ট্রানজিট পয়েন্ট হয়ে উঠবে।

বর্তমান সরকারের বিনিয়োগবান্ধব নীতির সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের যোগাযোগখাতসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে জাপানী উদ্যোক্তাদের এগিয়ে আসারও আহ্বান জানান পরিকল্পনা মন্ত্রী।

এদিকে এই সাক্ষাৎকালে তারা জাপানী অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্পসহ মাতারবাড়ী প্রকল্প, সাবওয়ে লাইন ও সার্কুলার রোড় ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করেন বলে জানান মন্ত্রী।

অর্থসূচক/এমআই/টি

এই বিভাগের আরো সংবাদ