সংসদ সদস্যদের সিম নিবন্ধন শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

সংসদ সদস্যদের সিম নিবন্ধন শুরু

বাংলাদেশ জাতীয় সংসদের সদস্যদের বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু হয়েছে। আজ সোমবার জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

এ সময় স্পিকার আঙুলের ছাপ দিয়ে নিজের সিমটি বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করেন।

এর পর বাংলাদেশের ৩৫০ জন সংসদ সদস্য বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করে নিবেন বলে নিজের ফেসবুক পেজের এক পোস্টে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি তার ফেসবুকে তিনি দেশ ও জনগণের নিরাপত্তার স্বার্থে সকলকে নিজের সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করার আহ্বান জানান।

প্রসঙ্গত, গত ১ জানুয়ারি থেকে যেকোনো সেলফোন গ্রাহক স্বপ্রণোদিত হয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করতে পারবেন বলে বিটিআরসি জানায়। এটা তিনটি পর্যায়ে সম্পন্ন হবে।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি এসব সিমের নিবন্ধন করতে হবে। এছাড়া বায়োমেট্রিক পদ্ধতিতে যেসব সিমের তথ্য যাচাই করা হয়নি, সেগুলোর অংশবিশেষও এ পর্যায়ে নিবন্ধন করতে হবে।

দ্বিতীয় পর্যায় শুরু হবে ১ মার্চ। এ পর্যায়ে বাল্ক আকারে সংগ্রহ করা সিমের তথ্যের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের তথ্যের মিল রয়েছে এমন সংযোগের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ পর্যায়েও বায়োমেট্রিক পদ্ধতিতে যেসব সিমের তথ্য যাচাই করা হয়নি, তার অংশবিশেষের নিবন্ধন করতে হবে।

শেষ পর্যায়ে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের বাইরে থাকা অন্য সব সিমের নিবন্ধন বাধ্যতামূলকভাবে করতে হবে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।

টি

এই বিভাগের আরো সংবাদ