শেয়ারহোল্ডারদের স্বার্থে লন্ডনেই এইচএসবিসির সদর দপ্তর
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

শেয়ারহোল্ডারদের স্বার্থে লন্ডনেই এইচএসবিসির সদর দপ্তর

শেষ পর্যন্ত সদর দপ্তর সরানোর চিন্তা থেকে সরে আসল আন্তর্জাতিক ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান এইচএসবিসি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের প্রধান কার্যালয় লন্ডনেই থাকছে। আজ সোমবার বিবিসি এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য মতে, যুক্তরাজ্যে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নিয়ম-কানুন কঠিন হওয়ার কারণে হংকংকে সদর দপ্তরের বিকল্প হিসেবে ভেবে রেখেছিল এইচএসবিসি। কিন্তু শেয়ারহোল্ডার ও গ্রাহকদের স্বার্থকে গুরুত্ব দিতেই এখানে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

HSBC

এইচএসবিসি ব্যাংকের লোগো।

বিশ্লেষকদের এক হিসাবে দেখা গেছে, এইচএসবিসির লন্ডন থেকে সরে যাওয়ার খরচ পড়বে ১ দশমিক ৫ থেকে ২ দশমিক ৫ বিলিয়ন ডলার। এর মধ্যে ব্যাংকটি যদি কর ও নীতিমালাগত সুবিধাদি না পায়, সেক্ষেত্রে স্থানান্তরের এ বিপুল পরিমাণ ব্যয় কোম্পানিটিকে আরো বিপদের দিকে ঠেলে দেবে। অবশ্য ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ছেড়ে যাওয়ার পক্ষে ভোট পড়লে লন্ডনে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে এইচএসবিসি।

মূল সদর দপ্তর সরিয়ে নেয়া হবে কিনা- সে বিষয়ে গত এপ্রিলে তদন্ত শুরু হওয়ার পর এইচএসবিসির শেয়ারদর ৩০ শতাংশ কমে গেছে। কিছু কিছু বিনিয়োগকারী এইচএসবিসিকে লন্ডন ত্যাগ করার বিষয়ে উত্সাহ দিয়েছে। মূলত ব্যাংক খাতে কর বাড়ানোর সম্ভাবনা থেকেই তারা এতে সমর্থন দিয়ে যাচ্ছিল।

এই বিভাগের আরো সংবাদ