ইরানের সাথে লেনদেনে নিষেধাজ্ঞা প্রত্যাহার
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

ইরানের সাথে লেনদেনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইরানের সাথে ব্যাংকিংসহ সব মাধ্যমে লেনদেনে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কার্যরত সংস্থাটির পক্ষ থেকে সম্প্রতি জারিকৃত সার্কুলারে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, জাতিসংঘ চার্টারের ৭নং অধ্যায়ের আওতায় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার নিমিত্তে নিরাপত্তা পরিষদ কর্তৃক গৃহীত রেজুলুশনের নির্দেশনাসমূহ পরিপালনে অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেরও বাধ্যবাধকতা রয়েছে। এর আওতায় তালিকাভুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামের একটি সমন্বিত তালিকা প্রস্তুত করা হয়ে থাকে যা নিয়মিত বিরতিতে পরিবর্তিত-পরিমার্জিত হয়। এ তালিকাভুক্ত ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের নামে অথবা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাদের নিয়ন্ত্রণাধীন-স্বার্থ সংশ্লিষ্ট কোন প্রতিষ্ঠানের নামে কোন হিসাব-লেনদেন পরিচালিত হলে তা অবিলম্বে অবরুদ্ধ করার বিধান রয়েছে। ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্র বিস্তার রোধে গৃহীত রেজুলুশন অনুযায়ী ইরানের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এতে অন্তর্ভুক্ত ছিল।

তবে গত ১৬ জানুয়ারি ইরান বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের গৃহীত রেজুলুশনের কার্যকারিতা রহিত হয়েছে। উক্ত তালিকা সর্বশেষ ১৭ জানুয়ারি পরিমার্জিত করা হয়েছে।

এর ফলে বাংলাদেশ থেকেও ইরানের সাথে ব্যাংকসহ অন্য যে কোন মাধ্যমে লেনদেন করা যাবে।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে বিএফআইইউ’র অপারেশনাল হেড দেবপ্রসাদ দেবনাথ বলেন, আন্তর্জাতিক অবরোধের কারণে ইরানের সাথে বাংলাদেশের লেনদেনও নিষেধাজ্ঞা ছিল। এর ফলে দেশটি থেকে পণ্য আমদানি-রপ্তানির জন্য এলসি খোলা বা অন্য কোন লেনদেন করা যেত না। গত ১৬ জানুয়ারি আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহার হওয়ায় ইরানের সাথে ব্যাংকিংসহ সব ধরনের লেনদেনে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল।

প্রসঙ্গত, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম বন্ধ করতে সম্মত না হওয়ায় ২০০৬ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইরানের ওপর আন্তর্জাতিক অবরোধ আরোপ করে। জয়েন্ট কমপ্রিহেনসিভ প্লান অব অ্যাকশন বাস্তবায়ন করায় গত ১৬ জানুয়ারি ইরানের ওপর থেকে অবরোধ প্রত্যাহার করা হয়।

এসবি

এই বিভাগের আরো সংবাদ