জিএসকে ৫৪ মিলিয়ন ডলার জরিমানা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

জিএসকে ৫৪ মিলিয়ন ডলার জরিমানা

যুক্তরাজ্যের ফার্মাসিউটিক্যালস কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনকে (জিএসকে) অবসাদরোধী ওষুধ সরবরাহ সংক্রান্ত প্রতিযোগিতা আইন অমান্য করায় ৫৪.৪ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন ভবন। ছবি সংগৃহীত

গ্ল্যাক্সোস্মিথক্লাইন ভবন। ছবি সংগৃহীত

আজ শুক্রবার কোম্পানিটিকে এ জরিমানা করেছে দ্য কম্পিটিশন অ্যান্ড মার্কেট অথরিটি (সিএমএ)।

সংস্থাটি বলছে, ক্ষতিপূরণ বাবাদ জিএসকে এ অর্থ পরিশোধে সম্মতি জানিয়েছে।

সিএমএ বলছে, ২০০১ সালে যুক্তরাজ্যের জেনেরিক্স লিমিটেড (জিইউকে) ও অ্যালফার্মা লিমিটেডসহ (অ্যালফার্মা) বেশ কিছু ফার্মাসিউটিক্যালস কোম্পানি জেনেরিক ভার্সনের অবসাদরোধী ওষুধ পারোক্সেটিন নিয়ে যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করতে চেয়েছিল। কিন্তু বিক্রি কমে যাবে, সেইসঙ্গে মুনাফা কম হবে- এ ভেবে ওইসব কোম্পানিগুলোকে নগদ অর্থ দিয়ে সমঝোতা করে জিএসকে। এতে ওইসব কোম্পানিগুলো তাৎক্ষণিকভাবে অবসাদরোধী ওষুধ নিয়ে বাজারে আসা থেকে বিরত থাকে।

ফলে যুক্তরাজ্যের বাজারে একচেটিয়া ব্যবসা করে জিএসকে। এতে ক্ষতির সম্মুক্ষীণ হন রোগিরা। তাদের বেশি দামে অবসাধরোধী ওষুধ ক্রয় করতে হয়। কারণ কোম্পানিটি চাহিদানুযায়ী ওষুধ সরবরাহ করতে পারতো না।

শুক্রবার স্কটসম্যানের এক প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালে অবসাদরোধী ওষুধ পারোক্সেটিন, সেরোক্সাট বিক্রি করে প্রায় ৯০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মুনাফা ঘরে তোলে জিএসকে। এর কিছুদিন পরেই অবশ্য এ ওষুধ নিয়ে বাজারে প্রবেশ করে বেশকিছু কোম্পানি।

উল্লেখিত সময়ে জিএসকের সঙ্গে অবৈধ পথ অবলম্বন করায় জেনেরিক্স ইউকে,অ্যালফার্মা, মার্ক, অ্যাক্টিভিস ইউকে ও জেলিয়া ফার্মাসিউটিক্যালসকেও জরিমানা করা হয়েছে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ