নেপালে ভূমিকম্প: সহায়তা ৪ গুণ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নেপালে ভূমিকম্প: সহায়তা ৪ গুণ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

ভূমিকম্পে বিধ্বস্ত নেপালের পুনর্গঠনে সহায়তা ৪ গুণ বাড়ানোর প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী ১ অক্টোবর শুরু হতে যাওয়া ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে নেপালের জন্য এ প্রস্তাব দিয়েছে জন কেরির মন্ত্রণালয়।

৮০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াল এই দুর্যোগ কেড়ে নেয় ৯ হাজার মানুষের প্রাণ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তারা ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তার প্রস্তাব করেছে। এর আগে ১৫.৪ মিলিয়নের ডলারের প্রস্তাব করা হয়। প্রস্তাবটি কংগ্রেসে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিল ও মে মাসে ৭.৮ ও ৭.৩ মাত্রার ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে যায় নেপাল। ৮০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াল এই দুর্যোগ দিনের আলোয় কেড়ে নেয় ৯ হাজার মানুষের প্রাণ। চোখের পলকে গুড়িয়ে দেয় বসত বাড়ি-স্থাপনা। এতে প্রায় ৭০০ কোটি ডলারের ক্ষতিগ্রস্ত হয় দেশটি। এখন দেশটি পুনর্গঠনের সময় এসেছে। এ লক্ষ্যে  সহায়তা দিতে এগিয়ে এসেছে বিশ্বের বিভিন্ন দেশ। বাংলাদেশও ওই সময় ত্রাণ পাঠায় নেপালে।

মার্কিন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মার্কিন এই সহায়তা নেপালের অর্থনৈতিক প্রবৃদ্ধি, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঘর বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও মানুষের জীবন-জীবিকার প্রয়োজনে ব্যবহার করা হবে।

বাজেট প্রস্তাবে বলা হয়েছে, এই অর্থ কৃষি খাতের উন্নয়ন, দারিদ্র্য হার কমানো ও খাদ্য নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রেও ব্যবহার হবে। নেপালের সহায়তায় মার্কিন সংস্থা ইউএসআইএডি ৩৯.৭ মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব রেখেছে। এটিও বাজেট প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ