ই-বর্জ্য থেকে বের হবে স্বর্ণ!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

ই-বর্জ্য থেকে বের হবে স্বর্ণ!

ছবি: সংগৃহীত

জীবনকে সহজ, সুন্দর ও গতিময় করতে বর্তমানে অনেকেই নানা ধরনের ইলেকট্রনিক সামগ্রী ব্যবহার করে থাকে। কিন্তু টেলিভিশন, কম্পিউটার ও স্মার্টফোনের মতো প্রযুক্তি পণ্য যখন নষ্ট হয়ে যায়, তখন সেগুলো স্বাভাবিকভাবেই অন্যান্য আবর্জনার মতোই স্থান পায় ডাস্টবিনে। এসব বর্জ্য হুমকি হয়ে উঠছে পরিবেশের জন্যেও। তবে এ সমস্যা থেকে পরিত্রাণের নতুন উপায় বের করেছেন বিজ্ঞানীরা। নতুন উপায়ে ইলেকট্রনিক বর্জ্যের মধ্যে থাকা স্বর্ণ মুহুর্তের মধ্যে বের করে আনা সম্ভব হবে।

কানাডার ইউনিভার্সিটি অফ সাসকাচেওয়ানের অধ্যাপক স্টিফেন ফলে জানান, একটি অত্যন্ত সহজ, সস্তা ও পরিবেশবান্ধব উপায় খুঁজে পাওয়া গেছে। যাতে মুহূর্তের মধ্যে বর্জ্য থেকে বেরিয়ে আসবে স্বর্ণ।

বর্তমানে প্রচলিত কম্পিউটার চিপ কিংবা সার্কিট থেকে স্বর্ণ বের করা পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল। কিন্তু নতুন আবিস্কৃত এ পদ্ধতিতে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে বলে দাবি করছে সংশ্লিষ্ট বিজ্ঞানিরা।

ফলে জানিয়েছেন, আগে ৫০০০ লিটার অ্যাকোয়া রিজিয়া (নাইট্রিক অ্যাসিড ও হাইড্রোক্লোরিক অ্যাসিডের মিশ্রণ) লাগত একটা প্রিন্টেড সার্কিট বোর্ড থেকে এক কেজি স্বর্ণ বের করে আনতে। ওই মিশ্রণ আর ব্যবহারযোগ্য থাকত না। কিন্তু নতুন প্রক্রিয়ায় মাত্র ১০০ লিটার মিশ্রণেই বের করা যাবে এক কেজি স্বর্ণ। আর সেই মিশ্রণের পুরোটাই আবার ব্যবহার করা যাবে। এক লিটারের দাম মাত্র ৫০ সেন্ট। স্বর্ণ উদ্ধার প্রক্রিয়া এখন বিস্তার বাড়ানোর লক্ষ্যেই কাজ করছেন গবেষকরা।

সূত্র: কলকাতা ২৪

এসএম

এই বিভাগের আরো সংবাদ