বাংলাদেশের সঙ্গে রেল সংযোগে ৬৬৮ কোটি টাকা বরাদ্দ ভারতের
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বাংলাদেশের সঙ্গে রেল সংযোগে ৬৬৮ কোটি টাকা বরাদ্দ ভারতের

বাংলাদেশের সঙ্গে রেল সংযোগ প্রকল্পে ৫৮০ কোটি রুপি বরাদ্দ দিয়েছে ভারত। বাংলাদেশি মুদ্রায় আজকের বিনিময় হারে যার পরিমাণ ৬৬৮ কোটি টাকার উপরে। দীর্ঘ ৬ বছর পর এ প্রকল্প চূড়ান্ত হলো।

বিজনেজ ইনসাইডারের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।rail

প্রতিবেদনে জানানো হয়, ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে তার বৈঠকে আগরতলা (ভারত)-আখাউড়া (বাংলাদেশ) রেলওয়ে প্রকল্প চূড়ান্ত হয়। আগরতলা-আখাউড়া রেল প্রকল্প ২০১৭ সালের মধ্যে সম্পন্ন হতে পারে বলে আশা করা হচ্ছে। ১৫ কিলোমিটার দীর্ঘ রেলপথের ১০ কিলোমিটারই বাংলাদেশের ভেতর পড়বে। বাংলাদেশের ভেতরের অংশের রেলপথের খরচও ভারত সরকারই বহন করবে।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় রেল উপমন্ত্রী মনোজ সিনহা আগরতলা-আখাউড়া রেল প্রকল্প স্থল পরিদর্শন করেন। তার সফরের পর মঙ্গলবার সমরজিত ভৌমিক বলেন, ‘মার্চ নাগাদ তহবিল ছাড় হলে শিগগিরই ভূমি অধিগ্রহণ কাজ শুরু হবে।’ তিনি আরও জানান, ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের রেলওয়ে প্রকল্প প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, ‘ভারত সরকার আগরতলা-আখাউড়া রেলওয়ে প্রকল্পের প্রতি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। এই প্রকল্প দুই দেশের মধ্যে রেল নেটওয়ার্ক সংযোগ গড়ে তুলবে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ