‘গাইবান্ধার উন্নয়নে আলাদা প্রকল্প নিবে সরকার’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘গাইবান্ধার উন্নয়নে আলাদা প্রকল্প নিবে সরকার’

উত্তরাঞ্চলের জেলা গাইবান্ধার উন্নয়নে সরকার আলাদা প্রকল্প নিবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠক শেষে এক সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সারাদেশে উন্নয়ন হচ্ছে, উত্তরাঞ্চলের জেলা গাইবান্ধাও উন্নয়ন হচ্ছে। তবে গাইবান্ধা দেশের অন্য জেলাগুলো তুলনায় পিছিয়ে আছে। তাই তাদের উন্নয়নের জন্য আলাদা প্রকল্প নেওয়া হবে।

মঙ্গলবার একনেক সভার পর সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় পরামর্শ প্রধানমন্ত্রী। ছবি সংগৃহীত।

ফাইল ছবি

তিনি বলেন, গাইবান্ধার জন্য আলাদা প্রকল্প নেওয়া হলে ওই এলাকার মানুষের কর্মক্ষমতা বাড়বে। এতে করে তারা তাদের নিজের পায়ে দাঁড়াতে পারবে।

আজকের একনেক সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া  হয়। শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়।

একনেক সভায় ’গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায় পাচঁপীর বাজার-চিলমারী উপজেলা সদর দপ্তরের সাথে সংযোগকারী সড়কে তিস্তা নদীর উপর ১৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প অনুমোদন পায়।

প্রকল্পটি ৭৩০ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে অক্টোবর ২০১৩ থেকে জুন ২০১৭ মেয়াদে বাস্তবায়ন হবে। প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলায় দেশের সবচেয়ে দারিদ্র্য পীড়িত এলাকা। যোগযোগ ব্যবস্থার অপ্রতুলতা এই মাত্রা আরও বেড়েছে। জেলা দুটি তিস্তা নদী দ্বারা বিছিন্ন। তাই এই সেতু নির্মাণ হলে ওই অঞ্চলের মানুষের জীবনযাত্রা মান ও অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাবে।

আজকের সভায় অনুমোদিত অন্য প্রকল্প গুলো হচ্ছে- পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮১৫ কোটি ৯৫ লাখ টাকা; জাতীয় প্রাণী সম্পদ ও পোল্ট্রি ব্যবস্থাপনা ইনস্টিটিউট এবং রোগ অনুসন্ধান গবেষণাগার স্থাপন প্রকল্প, এর ব্যয় ৪২ কোটি ৮০ লাখ টাকা; আন্ত:জেলা সীমান্ত সড়ক নির্মাণ; মযমনসিংহ ও নেত্রকোনা জেলা অংশ প্রকল্প, এর ব্যয় ৪৫৭ কোটি ৩০ লাখ টাকা;  ঢাকার  বেইলি রোডে পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, এর ব্যয় ১০২ কোটি ৩৩ লাখ টাকা; মোবারকপুর তেল/গ্যাস অনুসন্ধান কূপ খনন প্রকল্প, এর ব্যয় ৮৭ কোটি ৪৬ লাখ টাকা;  নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্প, এর ব্যয় ৭৬ কোটি ৮৫ লাখ টাকা এবং ভোলা জেলার দৌলতখান ও বোরহানউদ্দিন উপজেলায় মেঘনা নদীর ভাঙ্গন হতে পোল্ডার/৫৬/৫৭ রক্ষা প্রকল্প, এর ব্যয় ৫৫১ কোটি ৫০ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব তারিকুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সচিব কানিজ ফাতেমা প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ