রবিবার, নভেম্বর ১, ২০২০
Home ব্যাংক-বিমা শুক্রবার সকল ব্যাংক খোলা

শুক্রবার সকল ব্যাংক খোলা

শুক্রবার সকল ব্যাংক খোলা

bankশুক্রবার দেশের সকল ব্যাংকের সকল শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ নির্দেশ জারি করা হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে হরতাল-অবরোধের কারণে ব্যাকিং কার্যক্রম ব্যাহত হওয়ায় জনস্বার্থে শুক্রবার দেশের সকল ব্যাংকের সকল শাখা খোলা রাখার এ নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে গত বুধবার পোশাক শিল্প এলাকায় অবস্থিত ব্যাংকের শাখা ৭ ডিসেম্বর শনিবার খোলা রাখার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। সে সময় তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানি কারক সমিতি (বিজিএমইএ)-এর আবেদনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বৃহস্পতিবারের প্রজ্ঞাপনে বলা হয়েছে শনিবার কিছু ব্যাংকের কিছু শাখা খোলা রাখার যে নির্দেশ দেওয়া হয়েছিল তা বাতিল করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের খেলাপি ঋণের তথ্য জানার জন্য অর্থমন্ত্রণালয়ের কাছে শুক্রুবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখার অনুরোধ করে নির্বাচন কমিশন। আর তাদের আবেদনের প্রেক্ষিতে অর্থমন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখার জন্য নির্দেশ দেয়। এজন্য শনিবারের পরিবর্তে শুক্রবার ব্যাংক খোলা রাখার প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তাছাড়া বিরোধী দলের শনিবার থেকে আবার অবোরধের কর্মসূচী ঘোষণা করায় শুক্রবার ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, জনস্বার্থে আগামি ৬ ডিসেম্বর শুক্রবার নামাজ ও মধ্যাহ্ন ভোজের বিরতিসহ তফসিলি ব্যাংকগুলোর সব শাখা খোলা রাখতে হবে। তবে এসব শাখায় প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার কথাও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে একই দিন জারি করা অপর এক প্রজ্ঞাপনে বলা হয়েছে অর্থমন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে তফসিল ভুক্ত সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন হতে বাছাই সম্পন্ন না হওয়া পর্যন্ত  সরকারি বা সাপ্তাহিক ছুটি এবং অফিস সময়ের পরও অফিসে থাকতে হবে। তাছাড়া রিটার্নিং অফিসার কোনো তথ্য বা সহায়তা চাইলে তাও সঠিকভাবে সরবরাহ করা জন্য নির্দেশ দেওয়া হয়েছে এ প্রজ্ঞাপনে।