বই মেলায় গতিধারার ৬১ নতুন বই
today-news
brac-epl
প্রচ্ছদ » নতুন বই

বই মেলায় গতিধারার ৬১ নতুন বই

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে জমে উঠেছে অমর একুশে গ্রন্থ মেলা।

এবারের মেলায় সোহরাওয়ার্দী উদ্যানের ২৪১, ২৪২ ও ২৪৩ নম্বর স্টলে রয়েছে গতিধারা প্রকাশনী। ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর ওই বছরই প্রথমবার মেলায় অংশ নেয় গতিধারা। এরপর থেকে প্রতিবছরই বিভিন্ন বই নিয়ে গ্রন্থ মেলায় হাজির হয় এই প্রকাশনী।

মুক্তিযুদ্ধের ইতিহাস, বাংলাদেশের প্রাচীন ইতিহাস, ৬৪ জেলার ইতিহাস-ঐতিহ্যসহ এখন পর্যন্ত ১৭০০ এর বেশি বই প্রকাশ করেছে গতিধারা প্রকাশনী। এবারের গ্রন্থ মেলায় এই প্রকাশনী থেকে ৬১টি নতুন বই প্রকাশ করা হচ্ছে। মেলায় প্রতিদিনই ৩ থেকে ৪টি করে নতুন বই আনছে গতিধারা। মেলার প্রথমদিন থেকে ইতোমধ্যে এই প্রকাশনীর ৩০টি বই প্রকাশ হয়েছে।

এবারের গ্রন্থ মেলায় গতিধারা প্রকাশনী থেকে প্রকাশিত এবং প্রকাশের অপেক্ষায় থাকা বইগুলোর মধ্যে স্থাপত্যের ইতিহাস, গবেষণা, গান, ইতিহাস, ছড়া, প্রবন্ধ, মুক্তিযুদ্ধের ইতিহাস, কবিতা, ছোটদের রূপকতা, নাটক, দর্শন, গল্প, কল্পকাহিনী, স্মৃতিকথা, উপন্যাস, কিশোর গল্প, শিল্প-বিনিয়োগ, কৃষি, কৌতুক, জীবনী, ধর্ম, জোকস, আত্মজীবনী ইত্যাদি বিষয় স্থান পেয়েছে।

এর মধ্যে রাজিব আহমেদ সম্পাদিত ইতিহাসভিত্তিক গ্রন্থ ‘বাংলার স্থাননাম’; মো. রেজাউল করিমের লেখা স্থাপত্যের ইতিহাসভিত্তিক বই ‘ইতিহাস ও স্থাপত্য ঐতিহ্যের নগর ঢাকা’ ও গবেষণাভিত্তিক ‘বাংলাদেশে দুর্যোগ’; মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে মোহাম্মদ নুরুল ইসলাম মনজুরের লেখা ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে দক্ষিণাঞ্চল’ এবং কৃষি নিয়ে মো. আশরাফ আলী খানের লেখা বাংলাদেশে বিদেশি ফলের চাষ’ ইত্যাদি অন্যতম।

গতিধারা প্রকাশনী বইয়ের তালিকা দেখতে ক্লিক করুন

এই বিভাগের আরো সংবাদ