সহজ শর্তে ঋণ সুবিধা বাড়িয়েছে মার্কিন এক্সিম ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সহজ শর্তে ঋণ সুবিধা বাড়িয়েছে মার্কিন এক্সিম ব্যাংক

বাংলাদেশ সরকার এবং বেসরকারি উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা বাড়িয়েছে এক্সপোর্ট ইমপোর্ট (এক্সিম) ব্যাংক ব্যাংক অব দ্য ইউনাইটেড স্টেটস। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন জোরদার করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত গ্রহণের কথা জানিয়েছে মার্কিন এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ।

গতকাল বুধবার রাজধানী ঢাকার হোটেল ওয়েস্টিনে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের উদ্যোগে আয়োজিত মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে এসব কথা জানান ওই ব্যাংকের চেয়ারম্যান ফ্রেড হচবার্গ।

২০১১ এবং ২০১৩ সালে দূরে যাত্রী পরিবহন উপযোগী বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমান কিনতে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছিল মার্কিন এক্সিম ব্যাংক। নতুন কর্মসংস্থান সৃষ্টি ও অর্থৈনিতক উন্নয়ন জোরদার করার উদ্দেশ্যে এই ঋণ ব্যবস্থা চালু করা হয়েছিল।

তিনি বলেন, বিমান, মেশিনারি যন্ত্রপাতি, স্যাটেলাইট ও বিদ্যুৎ সরঞ্জাম ক্রয়ের জন্য এই ঋণের অর্থ ব্যবহার করতে পারবে বাংলাদেশ সরকার। যুক্তরাষ্ট্রের পণ্য ও সেবা খাতে রপ্তানি বাড়াতে এই ঋণ ব্যবস্থা চালু করেছে এক্সিম ব্যাংক।

মার্কিন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান জানান, ২০১১ এবং ২০১৩ সালে দূরে যাত্রী পরিবহন উপযোগী বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমান কিনতে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়া হয়েছিল। নতুন কর্মসংস্থান সৃষ্টি ও অর্থৈনিতক উন্নয়ন জোরদার করার উদ্দেশ্যে এই ঋণ ব্যবস্থা চালু করা হয়েছিল।

ফ্রেড হচবার্গ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার হলো বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশের উপরে ধরে রেখেছে এ দেশ। সেইসঙ্গে এর সুফল হিসেবে নিম্ন-মধ্যবিত্ত আয়ের দেশের তালিকায় প্রবেশ করেছে বাংলাদেশ।

তিনি জানান, আমেরিকান কোম্পানিগুলো বাংলাদেশের অবকাঠামো খাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং পণ্য ও সেবার উন্নয়নে কাজ করতে আগ্রহী।

বাংলাদেশের অবকাঠামো এবং ব্যবসায়িক পরিবেশের উন্নয়নে বিদেশিদের সরাসরি বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন তিনি।

ঢাকা সফরকালে বাংলাদেশের ব্যবসায়ের উন্নয়নে এই ঋণ সুবিধা নিশ্চিত করতে মন্ত্রী ও দেশের ব্যবসায় কমিউনিটির সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান ফ্রেড হচবার্গ।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ