তেলের দাম বাড়ায় আস্থা ফিরল এশিয়ার পুঁজিবাজারে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেলের দাম বাড়ায় আস্থা ফিরল এশিয়ার পুঁজিবাজারে

টানা কয়েকদিন পর এক ধাপ ঘুরে দাঁড়িয়েছে বিশ্ব তেল বাজার। আর এতে পুঁজিবাজারে আস্থা পেয়েছেন বিনিয়োগকারীরা। ফলে গতকাল বৃহস্পতিবার হাওয়াই উড়েছে জ্বালানি খাতের শেয়ার; যা সামগ্রিকভাবে এশিয়ার অধিকাংশ পুঁজিবাজার ইতিবাচক প্রভাব ফেলেছে।

বিবিসির এক খবরে বলা হচ্ছে‌, ইউএস বেঞ্চমার্কে অপেক্ষাকৃত উন্নত মানের ব্রেন্ট ক্রুড শ্রেণির জ্বালানি তেলের দর এদিন ৮.৩ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৩৫.৪৩ ডলারে বিক্রি হয়। অন্যদিকে ৯.৪ শতাংশ দাম বেড়ে ওয়েস্ট টেক্সাস ক্রুড শ্রেণির তেল বিক্রি হয় ৩২.৬৮ মার্কিন ডলার।

জ্বালানি খাতের কোম্পানি রিও টিন্টো, বিএইচপি ও সান্তোসের শেয়ার দর এদিন ৮ শতাংশের বেশি বেড়ে যাওয়ায় ইতিবাচক প্রভাব পড়ে অস্ট্রেলিয়ার পুঁজিবাজারে। এদিন রিও টিন্টোর শেয়ার দর বেড়েছে ৮ শতাংশ, বিএইপির ৯ শতাংশ এবং সান্তোসের ১৩ শতাংশের উপরে। এতে করে বেঞ্চমার্কের এসঅ্যান্ডপি/এএসএক২০০ সূচক বেড়েছে ২.১৩ শতাংশীয় পয়েন্ট।

তেলের বাজার নিয়ে উদ্বিগ্নতার মধ্যে গত দুইদিন নেতিবাচক ধারায় ছিল এ অঞ্চলের পুঁজিবাজার। কিন্তু গতকাল সে অবস্থান থেকে ঘুরে দাঁড়িয়েছে বাজার। হংকংয়ের হ্যাং সেং ও সাংহাই কম্পোজিট সূচক এদিন ১.১৬ ও ১.৩ শতাংশীয় পয়েন্ট বেড়ে যায়।

দক্ষিণ কোরিয়ার বাজারও এদিন ইতিবাচক ধারায় দিন পার করেছে। সবশেষ, কোসপি সূচক ১.২৬ শতাংশীয় পয়েন্ট বেড়ে লেনদেন শেষ করেছে এ বাজার।

তবে ডলারের বিপরীতে ইয়েন শক্তিশালী হওয়ায় খানিকটা ধাক্কা খেয়েছে জাপানের রপ্তানিকারকরা। আর সে কারণে গতকাল টয়োটা, নিশানের শেয়ার ২ শতাংশ পর্যন্ত দর হারায়। যার ফলে নেতিবাচক প্রভাব পড়েছে নিক্কেই সূচকে। দিনশেষে ০.৮৫ শতাংশীয় পয়েন্ট সূচক হারিয়ে লেনদেন শেষ করে টোকিওর বাজার।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ