'গতিশীল প্রবৃদ্ধির জন্য দক্ষ জনশক্তির বিকল্প নেই'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘গতিশীল প্রবৃদ্ধির জন্য দক্ষ জনশক্তির বিকল্প নেই’

দেশের অবকাঠামো খাতে আরও উন্নয়নের জন্য মানবসম্পদের উন্নয়ন দরকার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, দ্রুততর প্রবৃদ্ধির জন্যও দক্ষ জনশক্তির কোনো বিকল্প নেই।

আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল (প্রস্তাবিত) সম্পর্কিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অর্থ বিভাগের বাস্তবায়নাধীন স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগামের (এসইআইপি) অধীনে এ সেমিনারের আয়োজন করা হয়।

NHRDF

বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল (প্রস্তাবিত) সম্পর্কিত সেমিনারে অতিথিরা। ছবি: মহুবার রহমান

অর্থমন্ত্রী বলেন, গত ৫ বছরে দেশে অবকাঠামো খাতে অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু এ উন্নয়ন ধরে রাখার জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও স্থিতিশীল ও নীতি বাস্তবায়ন করতে এটা দরকার।

তিনি বলেন, দেশে অবকাঠামোতে অনেক জটিলতা ছিল, এখনও আছে। সর্বশেষ ৫-৬ বছরে শুধু বাংলাদেশ নয়, পুরো এশিয়াই এটা নিয়ে অনেক কাজ হয়েছে।

উন্নয়নে মানবসম্পদের গুরুত্ব তুলে ধরে মুহিত বলেন, কোনো একটি ধাপে ওঠার পর কিছুক্ষণ অবস্থান করে অন্য ধাপে যেতে হয়। এভাবে অনেক দূর যাওয়া যায়। আমরা যে অবস্থায় পৌঁছেছি- সে অবস্থা টেকসই করার জন্য মানবসম্পদের উন্নয়ন দরকার।

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, বর্তমানে ২২টি মন্ত্রণালয়ের মাধ্যমে দক্ষতা উন্নয়নে কাজ করা হচ্ছে। এসব ক্ষেত্রে যে বরাদ্দ দেওয়া হয়- তা পর্যাপ্ত নয়। প্রস্তাবিত জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল এসব খাতে অতিরিক্ত অর্থায়ন কার্যক্রম পরিচালনা করবে। ফলে বিদ্যমান প্রশিক্ষণ কাঠামোকে আরও শক্তিশালী ও বেগবান হবে।

তিনি বলেন, প্রতিবেশী দেশের তুলনায় আমাদের মাথাপিছু প্রবাসী আয় অনেক কম। এজন্য বিদেশগামীদের প্রশিক্ষণ দেওয়া উচিত, বিশেষ করে ক্রমবর্ধমান বাজারের জন্য এটা খুব জরুরি।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কাজু হি কোহি গুচি বলেন, বাংলাদেশ উন্নয়নের যে লক্ষ্য নির্ধারণ করেছে- তা প্রশংসনীয়। এ লক্ষ্য পূরণের চাবিকাঠি হল দক্ষতার উন্নয়ন।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বিয়েইট এলসেইসর বলেন, দক্ষতা উন্নয়ন প্রকল্প অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে দারিদ্র্য দূরীকরণে ভূমিকা রাখবে। এর মাধ্যমে কর্মক্ষম মানুষকে আরও যোগ্যতাসম্পন্ন করে তোলা যাবে।

অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রস্তাবিত জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল সম্পর্কে ধারণাপত্র উপস্থাপন করেন এসইআইপি প্রকল্পের নির্বাহী পরিচালক আবদুর রউফ তালুকদার।

অর্থসূচক/এসবি/

এই বিভাগের আরো সংবাদ