'আমেরিকান মুসলমানরা দেশপ্রেমিক ও সম্মানিত'
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘আমেরিকান মুসলমানরা দেশপ্রেমিক ও সম্মানিত’

কয়েক মাস পর অবসরে যাবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তার ২ মেয়াদে টানা ৮ বছর দায়িত্ব পালন শেষে আগামী নভেম্বরে নতুন প্রেসিডেন্ট খুঁজে নেবে মার্কিন নাগরিকরা।

প্রেসিডেন্ট পদ থেকে অবসরে যাওয়ার আগে গতকাল বুধবার বাল্টিমোরের ক্যান্টন্সভিলে ইসলামিক সোসাইটির একটি মসজিদ পরিদর্শন করেন বারাক ওবামা। প্রেসিডেন্ট হিসেবে এই প্রথমবার দেশটির কোনো মসজিদে প্রবেশ করলেন তিনি। এর আগে ২০১০ সালে ইন্দোনেশিয়ার জাকার্তার একটি মসজিদ পরিদর্শন করেছিলেন ওবামা। সেখানে তিনি ভাষণও দিয়েছিলেন।

সম্প্রতি প্যারিস হামলার পর আমেরিকার রাজনীতিতে আলোচনার প্রধান কেন্দ্রে পরিণত হয় ‘মুসলমান ইস্যু’। ওই হামলার পরই যুক্তরাষ্ট্রের মুসলিমদের বিষয়ে বিতর্কিত মন্তব্য করেছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বিশ্বজুড়ে বেশ বিতর্ক তৈরি করেছে তার সেই বক্তব্য।

তবে গতকাল বুধবার বাল্টিমোরে মসজিদ পরিদর্শনে গিয়ে দেশটির মুসলমানদের বিষয়ে ইতিবাচক মন্তব্য করলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, আমেরিকান মুসলমানরা দেশপ্রেমিক ও সম্মানিত। তাদের বিরুদ্ধে রাজনৈতিক বক্তব্যের কোনো স্থান আমেরিকাতে নেই। মুসলমানদের সম্প্রদায়ের বিরুদ্ধে রাজনৈতিক বক্তব্য দেওয়ার কোনো যুক্তি থাকতে পারে না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, অল্প কয়েকজন মানুষের বিতর্কিত কর্মকাণ্ডের জন্য আমেরিকান মুসলমানদের দায়ী করা হচ্ছে।

মুসলমানদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের পরিচয় মুসলমান অথবা আমেরিকান নয়। আপনারা মুসলমান এবং আমেরিকান। আমেরিকা সব ধর্মের জন্য উন্মুক্ত।

মসজিদ পরিদর্শনের সময় সেখানে উপস্থিত শিশুদের সঙ্গে হাত মেলান প্রেসিডেন্ট ওবামা।

হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেন, ওবামার এই সফর ধর্মীয় স্বাধীনতার পক্ষে এবং উগ্রবাদের বিপক্ষে।

প্রেসিডেন্ট হবার পর ওবামা বলেছিলেন, ইরাক যুদ্ধের পরবর্তী পরিস্থিতিতে মুসলমানদের সঙ্গে আস্থার সম্পর্ক তৈরি করা হবে। কিন্তু সেটি খুব বেশি দূর এগোয়নি।

তবে প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিকে এসে আমেরিকান মুসলমানদের প্রতি প্রকাশ্য সমর্থন দেখালেন ওবামা। এর আগে নিজ দেশের মুসলমানদের অনেক অভিযোগের মুখোমুখি হতে হয়েছে তাকে। অনেকেই বলেছেন, খ্রিষ্টানের ছদ্মবেশে একজন মুসলমান ওবামা।

তার আত্নীয়-স্বজনদের মধ্যে মুসলমান থাকার কারণে সেই আলোচনা আরও জোরালো হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ