৮ দিন পর আশার আলো পুঁজিবাজারে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

৮ দিন পর আশার আলো পুঁজিবাজারে

price-up

লেনদেন উত্থানে

আট কার্যদিবস পর আশার আলো দেখেছে দেশের পুঁজিবাজার। টানা পতনের কারণে শঙ্কিত ছিলেন বিনিয়োগকারীরা। আজ উত্থানে লেনদেন হওয়ায় পুঁজিবাজারে স্বস্তি ফিরে এসেছে।

আজ সোমবার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে উত্থানে। তবে এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে লেনদেন অপরিবর্তিত ছিল। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৯৩ কোটি টাকার। যা গতকালের তুলনায় ৩ কোটি টাকা কম লেনদেন। আগের দিন এই বাজারে লেনেদেন হয়েছিল ৩৯৬ কোটি ৭৮ লাখ টাকা।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ডিএসইতে এই দিন প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৬০ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১০১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭২৯ পয়েন্টে।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, স্কয়ারফার্মা, ফুওয়াং সিরামিক, সিটি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটিসি, এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন হয়েছে ৩০ কোটি টাকার শেয়ার। এইদিন সিএসই সার্বিক সূচক ৫২ পয়েন্ট বেড়েছে। এই সূচকের অবস্থান দাঁড়িয়েছে ১৪ হাজার ৪০ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

অর্থসূচক/এআরএস/

এই বিভাগের আরো সংবাদ