বিভাগীয় শহরেও আন্তর্জাতিক বাণিজ্য মেলা চায় এফবিসিসিআই
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বিভাগীয় শহরেও আন্তর্জাতিক বাণিজ্য মেলা চায় এফবিসিসিআই

ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতেও আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্যা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

রোববার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে শুরু হওয়া মাসব্যাপী এই মেলা আয়োজন করে রপ্তানি উন্নয়ন ব্যুারো (ইপিবি)

মেলা আয়োজনে ইপিবি কতটা সফল হয়েছে। এই মেলায় দেশের বৃহৎ শিল্প থেকে শুরু করে ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের প্রসার ও প্রচার করতে পেরেছেন সফলভাবে।

আব্দুল মাতলুব আহমাদ বলেন, সারা মাসে মেলায় ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি দেখা বোঝা যায়, মেলা আয়োজনে ইপিবি কতটা সফল হয়েছে। এই মেলায় দেশের বৃহৎ শিল্প থেকে শুরু করে ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের প্রসার ও প্রচার করতে পেরেছেন সফলভাবে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে আমার দুটি আবেদন- তাহলো, ঢাকার পাশাপাশি সারাদেশে বিভাগ শহরগুলোতে একযোগে একই সময়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করা এবং এফবিসিসিআই ও ইপিবি এক সাথে এ ধরনের বাণিজ্য মেলার আয়োজন করতে পারে কি না তা ভেবে দেখা।

এফবিসিসিআই সভাপতির এই আবেদনের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, এফবিসিসিআই ও ইপিবি এক সাথে বাণিজ্যমেলার আয়োজন করলে আরও ভালো হবে। আমরাও চাই সরকারি-বেসরকারিভাবে এ ধরনের মেলা আয়োজন হোক। এটি হলে তা আরও সফল হবে।

তিনি বলেন, ঢাকার বাইরে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন এই মুহূর্তে করা কঠিন হবে। তবে বিষয়টি আমরা অবশ্যই মাথায় রাখব।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রপ্তানি উন্নয়ন ব্যুারোর ভাইস চেয়ারম্যান মাফরূহা সুলতানা। এসময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন প্রমুখ।

অর্থসূচক/এমআই/

এই বিভাগের আরো সংবাদ