১০% হ্রাসকৃত কর সুবিধার মেয়াদ বাড়ানোর আবেদন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
তৈরি পোশাক রপ্তানি

১০% হ্রাসকৃত কর সুবিধার মেয়াদ বাড়ানোর আবেদন

তৈরি পোশাক রপ্তানিতে বর্তমানে ১০ শতাংশ হ্রাসকৃত কর সুবিধা ভোগ করেন রপ্তানিকারকরা। এর মেয়াদ বাড়াতে অর্থমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন এই খাতের শিল্পমালিকরা।

আজ রোববার সকালে সচিবালয়ের অর্থমন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে দেখা করে এই আবেদন জানান তারা। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন বিটিএমইএ এবং নিট পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইএ নেতারা সেখানে উপস্থিত ছিলেন।

বৈঠকে পোশাকশিল্প মালিকদের সংগঠনগুলোর নেতারা জানান, বর্তমানে পোশাক রপ্তানির ক্ষেত্রে যে ১০ শতাংশ হ্রাসকৃত কর সুবিধা রপ্তানিকারকদের দেওয়া হচ্ছে- তার মেয়াদ আগামী ৩০ জুন শেষ হবে। ফলে এরপর থেকে তাদের পোশাক রপ্তানির ক্ষেত্রে ৩৫ শতাংশ হারে কর দিতে হবে। এতে পোশাক রপ্তানির ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

তাই বর্তমানের হ্রাসকৃত কর সুবিধার মেয়াদ আরও ৫ বছরের জন্য বাড়াতে অর্থমন্ত্রীর কাছে আবেদন করেন তারা।

অর্থমন্ত্রী বলেন, পোশাক মালিকদের সংগঠনের নেতাদের সঙ্গে আরমা একমত পোষণ করি। তবে এই সুবিধা বহাল রাখার কিছু আইনগত জটিলতা আছে। এই প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করতে হবে। তারপর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ