ফেসবুকে আসছে ‘লাভ ও স্যাড’ বাটন
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ফেসবুকে আসছে ‘লাভ ও স্যাড’ বাটন

‘লাইক’ বাটন একঘেয়ে হয়ে উঠেছে ফেসবুক ব্যবহারকারীদের কাছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ডিজলাইক’ বাটন সংযুক্তির দাবি দীর্ঘদিনের। বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীদের অভিযোগ, লাইক বাটনে অনুভূতির সঠিক প্রকাশ হচ্ছে না।

ডিজলাইকের জন্য আন্দোলন করা হলেও তা পাচ্ছে না ফেসবুক ব্যবহারকারীরা। তবে ৬টি নতুন ইমোজি বা বাটন যুক্ত করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সারাবিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের জন্য শিগগির ৬টি নতুন ইমোজি উন্মুক্ত করা হবে। ফলে ইমোজির সাহায্যে রাগ, দুঃখ, উচ্ছ্বাস, হাসি ও ভালোবাসার প্রকাশ ঘটাতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা।

ফেসবুক ব্যবহারকারীরা ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বাটন ব্যবহার করতে পারবেন। এগুলোকে ‘ফেসবুক রিয়েকশনস’ বলে উল্লেখ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

৬টি নতুন ইমোজি সংযুক্তির কথা বলা হলেও ঠিক কখন এগুলো উন্মুক্ত করা হবে সে বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এখন ফেসবুক ব্যবহারকারীরা ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বাটন ব্যবহার করতে পারবেন। এগুলোকে ‘ফেসবুক রিয়েকশনস’ বলে উল্লেখ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রতিবেদনে জানানো হয়েছে, কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। ওয়েবসাইটে অবশ্য মাউস ওপরে নিলে ইমোজিগুলো দেখাবে। কোন ইমোজির বোতাম কতবার চাপা হয়েছে, তা প্রতিটি পোস্টের নিচে দেখাবে।

মার্ক জাকারবার্গ বলেছেন, আমরা চাই মানুষ যা পছন্দ করে তার অর্থপূর্ণ সবকিছু যেন তারা শেয়ার করতে পারে। ফেসবুক মনে করছে, এই পরিবর্তনের ফলে মানুষের অনুভূতি প্রকাশ আরও সহজ হবে।

ফেসবুক কর্তৃপক্ষ চিলি, ফিলিপাইন, পর্তুগাল, আয়ারল্যান্ড, স্পেন, জাপান এবং কলম্বিয়ার ব্যবহারকারীদের ছয়টি নতুন ইমোজি পরীক্ষামূলকভাবে ব্যবহার করতে দিয়েছিল। এখন সারা বিশ্বের ১৬০ কোটি ব্যবহারকারী লাইক ছাড়াও ওই ৬টি ইমোজি ব্যবহার করতে পারবেন।

এই বিভাগের আরো সংবাদ