ডিএসইতে পতন দিয়েই সপ্তাহ পার
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে পতন দিয়েই সপ্তাহ পার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের লেনদেন শুরু হয়েছিল সূচক পতনের মধ্য দিয়ে। সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবারও পতনেই শেষ হয়েছে লেনদেন। তবে পুরো সপ্তাহের মাত্র একদিন লেনদেন হয়েছিল মিশ্র ধারায়। আর পুরো সপ্তাহের মতো মিশ্র ধারায় লেনদেনের দিনও প্রধান সূচক পতনেই ছিল।

Price-Fall

সূচকের পতনে লেনদেন

অন্যদিকে আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে পতনে লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র মতে, সপ্তাহের প্রথম কার্যদিবস ২৪ জানুয়ারি রোববার ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৬ পয়েন্টে অবস্থান করে। মিশ্র ধারায় লেনদেনের দিন অর্থাৎ ২৫ জানুয়ারি সোমবার ৫ পয়েন্ট কমে ৪ হাজার ৬২০ পয়েন্টে অবস্থান করে। ২৬ জানুয়ারি মঙ্গলবার সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৬১০ পয়েন্টে  নামে।

২৭ জানুয়ারি প্রধান মূল্য সূচক ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করে। ২৮ জানুয়ারি বৃহস্পতিবারও সেই ধারা বজায় রেখে  ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৪০৫ কোটি টাকার।যা গতকালের তুলনায় ৪৬ কোটি টাকা বেশি লেনদেন। আগের দিন এই বাজারে লেনৈদেন হয়েছিল ৩৫৮ কোটি টাকা।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই দিন প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭২৯ পয়েন্টে।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, স্কয়ারফার্মা, আইটিসি, বিডি থাই, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল, ঢাকা ডায়িং, বেক্সিমকো ফার্মা এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন হয়েছে ২৯ কোটি টাকার শেয়ার। এইদিন সিএসই সার্বিক সূচক ১৮ পয়েন্ট কমেছে। এই সূচকের অবস্থান দাঁড়িয়েছে ১৪ হাজার ১০২ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

অর্থসূচক/এআরএস/

এই বিভাগের আরো সংবাদ