১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টে কার্যতালিকা অনলাইনে
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টে কার্যতালিকা অনলাইনে

আগামী ১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যতালিকা পাওয়া যাবে অনলাইনে। ফলে প্রচলিত কাগজে ছাপানো কার্যতালিকার (কজলিস্ট) ব্যবহার আর থাকবে না।

আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

Supreme Court Cause list

সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে নেওয়া। ছবি সংগৃহীত

আমিনুল ইসলাম বলেন, প্রতিদিন রাত সাড়ে আটটার মধ্যে হাইকোর্ট বিভাগের সব বেঞ্চের পরবর্তী দিনের কজলিস্ট চূড়ান্তভাবে অনলাইনে প্রকাশিত হবে।

রেজিস্ট্রার জেনারেল বলেন, গত ১ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে কাগজে ছাপানো কজলিস্টের পাশাপাশি অনলাইন কজলিস্ট পদ্ধতি চালু হয়েছিল। সফল পরীক্ষার পর ১ ফেব্রুয়ারি থেকে কাগজে ছাপানো কজলিস্ট পুরোপুরি তুলে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, অনলাইন কজলিস্টের পাশাপাশি উচ্চ আদালতে জামিন নিশ্চিতকরণের বিষয়টিও অনলাইনভিত্তিক করা হয়েছে। এতে নিম্ন আদালতগুলো সহজেই সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের মাধ্যমে জামিনের বিষয়েও তথ্য নিশ্চিত করতে পারবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৈয়দ আমিনুল ইসলাম বলেন, অনলাইনে মামলা খুঁজে আইনজীবীদের সাহায্যের জন্য সুপ্রিম কোর্টের দুটি ভবনে সাপোর্ট সেন্টার রাখা হবে। যারা অনলাইন কজলিস্টে অভ্যস্ত নন তারা সেখানে সাহায্য নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আপিল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারসহ সুপ্রিম কোর্টের উচ্চপদস্থ কর্মকর্তারা।

এই বিভাগের আরো সংবাদ