রানা প্লাজা: পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির তাগিদ
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

রানা প্লাজা: পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির তাগিদ

বিধ্বস্ত রানা প্লাজা। ফাইল ছবি

বিধ্বস্ত রানা প্লাজা। ফাইল ছবি

রানা প্লাজা ভবন ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার জন্য বিভিন্ন থানার পুলিশকে তাগিদ দিয়েছে আদালত।

আজ বুধবার ঢাকার বিচারিক হাকিম মো. আল আমিন এ আদেশ দেন।

আগামী ৩ মার্চ পুলিশকে গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন দাখিল করারও নির্দেশ দিয়েছে আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আনোয়ারুল কবির বাবুল বলেন, পরোয়ানাভুক্ত পলাতক আসামিদের গ্রেপ্তার বিষয়ে প্রতিবেদন দিতে ব্যর্থ হওয়ায় আদালত নতুন দিন ধার্য করে দিয়েছে।

এ মামলায় মামলায় সরকারি চার কর্মকর্তাসহ ১৫ জন আসামি পলাতক রয়েছেন।

পলাতক আসামিরা হলেন- সাভার পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, পৌর নগর পরিকল্পনাবিদ ফারজানা ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সাবেক উপ-প্রধান পরিদর্শক মো. আব্দুস সামাদ, উপ-প্রধান পরিদর্শক (সাধারণ, ঢাকা বিভাগ ) মো. জামশেদুর রহমান, উপ-প্রধান পরিদর্শক বেলায়েত হোসেন, চট্টগ্রাম বিভাগের পরিদর্শক (প্রকৌশল) মো. ইউসুফ আলী, ঢাকা বিভাগের পরিদর্শক (প্রকৌশল) মো. সহিদুল ইসলাম, রাজউকের ইমারত পরিদর্শক মো. আওলাদ হোসেন, ইতার টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক জান্নাতুল ফেরদৌস, মো. শফিকুল ইসলাম ভূইয়া, মনোয়ার হোসেন বিপ্লব, মো. আতাউর রহমান, মো. আব্দুস সালাম, বিদ্যুৎ মিয়া, সৈয়দ শফিকুল ইসলাম জনি, রেজাউল ইসলাম, নান্টু কন্ট্রাকটার, মো. আব্দুল হামিদ, আব্দুল মজিদ, মো. আমিনুল ইসলাম, নয়ন মিয়া, মো. ইউসুফ আলী ও তসলিম।

এদের মধ্যে আব্দুস সামাদ, জামশেদুর রহমান, বেলায়েত হোসেন, ইউসুফ আলী ও সহিদুল ইসলাম সরকারি কর্মকর্তা।

পলাতক ২৩ জনের বাইরে অভিযোগপত্রভুক্ত ১৮ আসামির মধ্যে শুধু ভবন মালিক সোহেল রানা ছাড়া বাকিরা জামিনে আছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে পড়ে সহস্রাধিক পোশাকশ্রমিক প্রাণ হারান। ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই বছরের ২৫ এপ্রিল সাভার থানায় দুটি মামলা করা হয়।

এঘটনায় হত্যা ও ইমারত নির্মাণ আইনের দুই মামলায় চলতি বছরের ১ জুন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ( সিআইডি) সহকারী সুপার বিজয়কৃষ্ণ কর ঢাকার মুখ্য বিচারিক হাকিম ৪২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন।

একই বছর ২১ ডিসেম্বর আদালত পলাতকদের গ্রেপ্তারে পরোয়ানা জারি করে। পাশাপাশি তাদের মালামাল জব্দেরও আদেশ দেন বিচারক।

এই বিভাগের আরো সংবাদ