তেলে 'কাবু' রাশিয়ার অর্থনীতি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেলে ‘কাবু’ রাশিয়ার অর্থনীতি

গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে প্রায় ৭০ শতাংশ। আর এতে বিপাকে পড়েছে পণ্যটির উৎপাদক দেশগুলো। সৌদি আরব থেকে শুরু করে ভেনেজুয়েলা, ইরাক সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে। এ ধাক্কায় যোগ দিয়েছে রাশিয়াও। তেলে কাবু হয়ে গত বছরে দেশটির অর্থনীতি সংকুচিত হয়েছে ৩.৭ শতাংশ।

সিএনএনের এক খবরে এ তথ্য তুলে ধরা হয়েছে। গত সোমবার দেশটির সরকারি উপাত্তে এ তথ্য উঠে আসে।

খবরে বলা হয়, ২০১৪ সালের মাঝামাঝি থেকে অব্যাহত তেলের দরপতনে রাশিয়ার অর্থনীতির এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সেইসঙ্গে একই বছর ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদীদের অকুণ্ঠ সমর্থন দেওয়ায় দেশটির ওপর পশ্চিমা দেশগুলোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারিও এ পরিস্থিতির জন্য অনেকাংশে দায়ী।

গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রার (রুবল) মান রেকর্ড পরিমাণ পতন ঘটেছে। যা দেশটিতে মুদ্রাস্ফীতির সৃষ্টি করেছে। ফলে রাশিয়ায় লাখ লাখ মানুষ নিঃস্ব হয়ে পড়ছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার সরকার জনগণের ওপর থেকে রাজস্বের পরিমাণ ব্যাপকহারে কমালেও এ পরিস্থিতির পরিবর্তন ঘটছে না। এমনকি দেশটি কিছুতেই অর্থনৈতিক মন্দার বেড়াজাল থেকে বের হয়ে আসতে পারছে না।

রাশিয়ার অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী অ্যালেক্সি আলইউকায়েভ বলছেন, ২০১৫ সালের ডিসেম্বর রাশিয়ার জিডিপি ছিল তলানিতে। তবে শিগগিরই এ পরিস্থিতির পরিবর্তন ঘটবে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন,  কিছু শর্তে কয়েক মাসের মধ্যেই রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে।

তবে চলতি বছরেও তেলের দর আশঙ্কাজনক হারে কমতে থাকায় এখনও তা মাথাব্যাথার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে রাশিয়ার।

এদিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ধারণা করছেন, ২০১৬ সালে রাশিয়ার জিডিপি আরও ১ শতাংশ কমতে পারে।

রাশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০১৪ সালে ছিল দশমিক ৬ শতাংশ।

এই বিভাগের আরো সংবাদ