আন্তর্জাতিক টেক্সটাইল মেশিনারি মেলা শুরু বৃহস্পতিবার
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আন্তর্জাতিক টেক্সটাইল মেশিনারি মেলা শুরু বৃহস্পতিবার

আগামী ২৮ জানুয়ারি বৃহস্পতিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট মেশিনারি প্রদর্শনী-২০১৬। ৪ দিনব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী ৩১ জানুয়ারী রোববার পর্যন্ত।

আজ মঙ্গলবার রাজধানীর পান্থপথে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) কার্যালয়ে এ বিষয়ে  এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), তাইওয়ানের চ্যান চাও ইন্টারন্যাশনাল কোম্পানি এবং ইয়োর্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানি লি.।

আন্তর্জাতিক টেক্সটাইল মেশিনারি মেলা শুরু বৃহস্পতিবার। ছবি: মহুব্বর রহমান

আন্তর্জাতিক টেক্সটাইল মেশিনারি মেলা শুরু বৃহস্পতিবার। ছবি: মহুব্বর রহমান

এবারের মেলায় বাংলাদেশসহ মোট ৩৩টি দেশের ১ হাজার মেশিনারিজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। ১ হাজার ১৬০টি স্টলের মাধ্যমে কোম্পানিগুলো তাদের পণ্য  প্রদর্শন করবে।   প্রদর্শনীর মাধ্যমে উদ্যোক্তারা টেক্সটাইল খাতের যন্ত্রপাতি বিশেষত, স্পিনিং, উইভিং, নিটিং, ডায়িং, ওয়াশিং সেলাই মেশিনসহ অন্যান্য মেশিনারীর উন্নত ও সর্বাধুনিক মানের উৎসগুলো  সম্পর্কে ধারনা অর্জন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে বিটিএমএ সভাপতি তপন চৌধুরী বলেন, বর্তমানে জিডিপিতে টেক্সটাইল শিল্পের অবদান ১৩ শতাংশ। এ খাতে বিনিয়োগের অর্থের পরিমাণ ৪.৫ বিলিয়নের বেশি। কিন্তু পাশ্ববর্তী দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এখাতে অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারি ব্যবহারের বিকল্প নেই। প্রদর্শনীর মাধ্যমে এ বিষয়টিকেই গুরুত্ব দেওয়া হবে।

তিনি বলেন, গত বছর প্রদর্শনী থেকে প্রায় ২২০ মিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের স্পট ডেলিভারির আদেশ পাওয়া যায়। এবারও  প্রদর্শনী থেকে শিল্পমালিকরা তাদের পছন্দমতো মেশিনটুলস কেনার অর্ডার দিতে পারবেন।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম  এ প্রদর্শনী উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মো. ফজলুল হকসহ অন্যান্য পরিচালকরা উপস্থিত ছিলেন। প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হয়ে প্রদর্শনী চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।

অর্থসূচক/এসএমএস/এমএইচ

এই বিভাগের আরো সংবাদ