হস্ত ও কারুশিল্পীদের জন্য জমি বরাদ্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

হস্ত ও কারুশিল্পীদের জন্য জমি বরাদ্দ

হস্ত ও কারুশিল্পীদের জন্য একটি প্রশিক্ষণ ইন্সটিটিউট স্থাপনের লক্ষ্যে ধামরাই বিসিক শিল্পনগরীতে জায়গা বরাদ্দ দেওয়ার ঘোষণা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, এ জন্য ঢাকা জেলার ধামরাইয়ে ১০ কাঠা জায়গায় একটি আধুনিক ইন্সটিটিউট গড়ে তোলা হবে। এ ইন্সটিটিউটে প্রশিক্ষণের পাশাপাশি হস্ত ও কারুশিল্প পণ্য বৈচিত্রকরণ ও গুণগত মানোন্নয়নের ওপর গবেষণার সুযোগ থাকবে।

amu

হস্ত ও কারুশিল্প নীতিমালা-২০১৫ এর বাস্তবায়ন কৌশল নির্ধারণ শীর্ষক আলোচনা সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি মহুবার

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে হস্ত ও কারুশিল্প নীতিমালা-২০১৫ এর বাস্তবায়ন কৌশল নির্ধারণ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ ঘোষণা দেন।

অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বাংলাক্রাফ্ট)।

মন্ত্রী বলেন, হস্ত ও কারুশিল্পের উদ্যোক্তাদের দীর্ঘ দিনের একটি দাবি ছিল এসএমই ফাইন্ডেশনের মতো এখাতের শিল্পোদ্যোক্তাদের ব্যাংকিং ঋণ সুবিধার ব্যবস্থা করা। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে আমি কথা বলব। কীভাবে এ খাতের জন্য সহজে ব্যাংক ঋণের ব্যবস্থা করা যায়- সে ব্যাপারেও উদ্যোগ নেওয়ার ব্যবস্থা করবো।

এসময় তিনি বিশ্ব বাজারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলাদেশি হস্ত ও কারুশিল্প পণ্যে গুণগত মানোন্নয়নের পরামর্শ দেন। পাশাপাশি উৎপাদিত পণ্যের মূল্য সাশ্রয়ী করতে উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।

বাংলাক্রাফটের প্রেসিডেন্ট আশরাফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে “হস্ত ও কারুশিল্প নীতিমালা-২০১৫’’ এর বিভিন্ন দিক তুলে ধরেন সংগঠনের সাবেক সভাপতি মালেকা খান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিসিকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নূরুল ইসলাম, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) সভাপতি মির্জা নুরুল গণি শোভন প্রমুখ।

বক্তারা বলেন, দেশে প্রায় ৫০ লাখ হস্ত ও কারুশিল্পী বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করছে। গ্রামভিত্তিক অর্থনীতি জোরদারে এ শিল্পীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

এসময় তারা হস্ত ও কারুশিল্প পণ্য রপ্তানির ক্ষেত্রে শতকরা ২০ ভাগ নগদ প্রণোদনার দাবি জানান। একই সাথে এ শিল্প খাতের উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণ চালুর দাবি জানান।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ