ইতালির সঙ্গে ১৮০০ কোটি ডলারের চুক্তি করছে ইরান
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ইতালির সঙ্গে ১৮০০ কোটি ডলারের চুক্তি করছে ইরান

ইউরোপ সফরের অংশ হিসেবে ইতালি পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এরপর তিনি ফ্রান্সে যাবেন। দেশটির ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এটি রুহানির প্রথম ইউরোপ সফর। এ সফরে দুই দেশের সঙ্গে ইরানের বেশকিছু বাণিজ্যিক চুক্তি হতে পারে বলে আশা করা হচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: বিবিসি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: বিবিসি

ধারণা করা হচ্ছে, রোম সফরে রুহানি ইতালির বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে ১৮শ কোটি ডলারের বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করবেন। আর ফ্রান্স সফরে তিনি ১১৪টি বিমান কেনার বিষয়ে আলোচনা করবেন।

এদিকে, তেহরান যুক্তরাষ্ট্রের বোয়িং থেকেও বিমান কেনার পরিকল্পনা করছে। বিমান সঙ্কট থাকায় ইরানের নানা বিমানবন্দরে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।

রোম ও প্যারিসে পাঁচ দিনের সফরে ১২০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন রুহানি। এ দলে রয়েছে ইরানের একাধিক মন্ত্রী ও ব্যবসায়ীরা।

ইতালি সফরে রুহানি দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা ও প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির সঙ্গে বৈঠকও করবেন।

ইরানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিউজ এজেন্সি রয়টার্সকে বলেন, এটি একটি খুবই গুরুত্বপূর্ণ সফর। এখনই সময় বিভিন্ন অঞ্চলের দেশসমূহের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির দ্বার উন্মোচন করা। সেইসঙ্গে সবার সাথে নতুন অধ্যায়ের সূচনা করা।

এর আগে গত শনিবার চীনের সঙ্গে জ্বালানি খাতসহ বিভিন্ন ইস্যুতে ৬০ হাজার কোটি ডলারের ১৭টি বাণিজ্যিক চুক্তি করে ইরান।

পারমাণবিক কার্যক্রম সীমিত করার শর্তে গত সপ্তাহে ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয় বিশ্বের পরাশক্তিধর দেশগুলো।

এই বিভাগের আরো সংবাদ