অতিরিক্ত ঠাণ্ডায় তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

অতিরিক্ত ঠাণ্ডায় তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু

প্রচণ্ড শৈত্যপ্রবাহের কবলে পড়েছে পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশ। এতে সৃষ্ট অতিরিক্ত ঠাণ্ডায় তাইওয়ানে মৃত্যু সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৮৫ জনে। এছাড়া তীব্র তুষারপাতের কারণে দক্ষিণ কোরিয়ায় আটকা পড়েছেন ৬০ হাজার পর্যটক।

প্রচণ্ড তুষারপাতের কারণে দক্ষিণ কোরিয়ার জেজু দীপের বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়েছে। ছবি বিবিসি

প্রচণ্ড তুষারপাতের কারণে দক্ষিণ কোরিয়ার জেজু দীপের বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়েছে। ছবি বিবিসি

তাইওয়ান গণমাধ্যমের বরাত দিয়ে আজ সোমবার সন্ধায় বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে।

এর আগে বিবিসির সকালের খবরে প্রচণ্ড ঠাণ্ডায় তাইওয়ানে ৫০ জন এবং প্রচণ্ড তুষারপাতে জাপানে পাঁচ জন মারা যাওয়ার খবর জানানো হয়।

সর্বশেষ খবরে বলা হয়, হঠাৎ করে তাপমাত্রা ব্যপক পড়ে যাওয়ায় হাইপোথারমিয়া, হৃদরোগ ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। এখনও অনেকে এসব সমস্যায় ভুগছেন।

ইতোমধ্যে প্রচণ্ড তুষারপাতের কারণে কোরিয়ার জেজু দীপের বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়েছে। এই তুষারপাত হংকং, চীনের দক্ষিণাঞ্চলেও আঘাত হেনেছে।

তাইওয়ানে অতিরিক্ত ঠাণ্ডায় মারা যাওয়া বেশিরভাগ ব্যক্তিই বয়স্ক। দেশটির উত্তরাঞ্চলীয় তাইপেই ও তাওইউয়ান এলাকায় ৬৬ জন ও কাউহশিয়াং-এ ১৬ জন মারা গেছেন। গতকাল রোববার ওইসব এলাকায় তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

তাইওয়ান সরকার দেশের বয়োজেষ্ঠ্য জনগণকে গরম কাপড়চোপড় পরা ও ঠাণ্ডা থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ায় প্রচণ্ড তুষারপাতে জেজু দ্বীপের বিমানবন্দরে পাঁচ শতাধিকেরও বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। আজ সোমবার রাতে বিমানবন্দরটি পুনরায় খোলা হবে বলে আশা করা হচ্ছে। সেখানে হাজার হাজার পর্যটক আটকা রয়েছেন। অবকাশযাপনমূলক এলাকাটিতে মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

অন্যদিকে হংকংয়ে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। যা দেশটিতে ৬০ বছরের নিচে সবচেয়ে কম তাপমাত্রা।

চীনের দক্ষিণাঞ্চলীয় এলাকা গুয়াংঝু ও শেনজেনে প্রচণ্ড তুষারপাত পড়ছে। সেখানে জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ওকিনয়ারায় ইতিহাসে প্রথমবারের মতো তুষারপাত পড়ছে। এছাড়া দেশটির বিভিন্ন অংশ তুষারের কবলে পড়ায় গত রোববার ও সোমবার ধরে ছয় শতাধিক অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রবল তুষারপাতে জাপানে পাঁচ জনের মৃত্যু ঘটেছে। এছাড়া আরও ১০০ জন গুরুতর অসুস্থ্য হয়ে পড়েছেন। থাইল্যান্ড ও ভিয়েতনামে উল্লেখযোগ্য হারে তাপমাত্রার অবনমন ঘটেছে।

এই বিভাগের আরো সংবাদ