‘ভারতে প্রকৌশলী স্নাতকদের ৮০% চাকরির অযোগ্য’
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘ভারতে প্রকৌশলী স্নাতকদের ৮০% চাকরির অযোগ্য’

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যখন তরতর বেগে এগিয়ে যাচ্ছে ভারত, তখনই চাকরিপ্রার্থীদের মধ্য দক্ষতার ব্যাপক পার্থক্যের কথা তুলে ধরছে দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পরিচালিত এক গবেষণা। প্রশিক্ষণ পদ্ধতি ও শিক্ষার মান আরও উন্নত করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে ওই গবেষণায় বলা হয়েছে, দেশটিতে প্রকৌশলী স্নাতকদের প্রায় ৮০ শতাংশ চাকরির অযোগ্য।

সম্প্রতি এ তথ্য উঠে এসেছে অ্যাসপায়ারিং মাইন্ডস ন্যাশনাল ইমপ্লয়্যাবিলিটি রিপোর্টে। গত বছর প্রকৌশলীতে স্নাতক করা প্রায় দেড় লাখ শিক্ষার্থীর ওপর গবেষণা জরিপ চালিয়ে এ তথ্য তুলে ধরা হয়েছে। এসব শিক্ষার্থী ৬৫০টিরও বেশি কলেজ থেকে লেখাপড়া করা।

ওই রিপোর্টের বরাত দিয়ে এনডিটিভির এক খবরে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লাখ লাখ তরুণ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিচ্ছে। কিন্তু কর্পোরেট প্রতিষ্ঠানগুলো অভিযোগ করছে, এসব শিক্ষার্থীর অধিকাংশেরই চাকরি পাওয়ার মতো যথেষ্ট দক্ষতা ও যোগ্যতা নেই।

এসব শিক্ষার্থীর অধিকাংশেরই চাকরি পাওয়ার মতো যথেষ্ট দক্ষতা ও যোগ্যতা নেই।

গবেষণার নেতৃত্ব দেওয়া বরুন আগারওয়াল জানান, বড় অংশের শিক্ষার্থীদের জন্য আজ প্রকৌশলীতে স্নাতক করা হয়েছে শুধু একটা ডিগ্রি অর্জন করার বিষয়। অন্যদিকে শিক্ষার মান উন্নয়নের নামে এবং পড়াশোনাকে চাকরিকেন্দ্রিক ইস্যুতে পরিণত করার জন্য এ ধরনের প্রতিষ্ঠান বাড়িয়েই যাচ্ছি।

গবেষণা প্রতিবেদনের তথ্যানুযায়ী, দেশের পশ্চিমাঞ্চল ও বেঙ্গালুরুর পরই চাকরির জন্য যোগ্য মানুষ তৈরি করছে দিল্লির বিশ্ববিদ্যালয়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ