এআইআইবির সদস্যপদ পাচ্ছে না বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

এআইআইবির সদস্যপদ পাচ্ছে না বাংলাদেশ

চীনের নেতৃত্বাধীন এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) সদস্যপদ পাচ্ছে না বাংলাদেশ।

চীন সফর শেষে সম্প্রতি দেশে ফেরার পর গতকাল বুধবার বিকেলে মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, এআইআইবির সদস্যপদ চেয়ে অনুরোধ করেছিল বাংলাদেশ। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ব্যাংক কর্তৃপক্ষ। আমাদের সদস্যপদ দেওয়া না হলেও এআইআইবির পর্যবেক্ষক হিসেবে কাজ করবে বাংলাদেশ।

চীনের নেতৃত্বে গত ১৬ জানুয়ারি শনিবার থেকে যাত্রা করে এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি)। যাত্রার শুরুতেই এই ব্যাংকের সদস্য হিসেবে থাকছে ৫৭টি দেশ। এর মধ্যে প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্র জোট, যুক্তরাজ্য এবং জার্মানি।

প্রসঙ্গত, বিশ্বব্যাংক ও আইএমএফের বিকল্প হিসেবে চীনের নেতৃত্বে গত ১৬ জানুয়ারি শনিবার থেকে যাত্রা করে এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি)। যাত্রার শুরুতেই এই ব্যাংকের সদস্য হিসেবে থাকছে ৫৭টি দেশ। এর মধ্যে প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্র জোট, যুক্তরাজ্য এবং জার্মানি।

১৫ হাজার কোটি ডলার মূলধন নিয়ে যাত্রা শুরু করা এই ব্যাংকের উদ্বোধন করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং, বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা ওই ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়েছে, স্বাস্থ্য, শিক্ষা, নগর উন্নয়ন, সড়ক পরিবহন, জ্বালানিসহ বিভিন্ন খাতে অর্থ বিনিয়োগ করবে এআইআইবি। প্রতিবছর ১ থেকে দেড় হাজার কোটি মার্কিন ডলার ঋণ দেওয়ার আশাবাদ ব্যক্ত করেছে কর্তৃপক্ষ। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক থেকে ঋণ প্রদান কার্যক্রম শুরু করবে ব্যাংকটি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ