এবার কিটক্যাট নিয়ে মামলায় হারল নেসলে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

এবার কিটক্যাট নিয়ে মামলায় হারল নেসলে

নেসলের দুঃসময় যেন কাটছেই না। গত বছর ম্যাগি নুডলস নিয়ে ভারতের বাজারে বড় ধরনের ধাক্কা খেয়েছে বিশ্বখ্যাত খাদ্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানটি। চলতি বছরের শুরুতে চকোলেট তৈরির অন্যতম উপকরণ কোকোয়া চাষে শিশু শ্রম ব্যবহার করার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। সেই রেষ কাটতে না কাটতেই এবার ব্রিটেনে কিটক্যাট চকোলেটের ‘ট্রেডমার্ক’ নিয়ে দীর্ঘদিন ধরে আদালতে চলা মামলায় হেরে গেল নেসলে।

নেসলের কিটক্যাট চকোলেট। ছবি: দ্য গার্ডিয়ান

নেসলের কিটক্যাট চকোলেট। ছবি: দ্য গার্ডিয়ান

কিটক্যাট চকোলেটের ‘ফোর ফিঙ্গার শেপ’ ট্রেডমার্ক দীর্ঘদিন ধরে শুধু নিজেদের দখলে রাখার চেষ্টা করে আসছিল সুইজারল্যান্ডভিত্তিক খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান নেসলে। তবে এর বিরোধীতা করে প্রতিদ্বন্দ্বী চকোলেট নির্মাতা প্রতিষ্ঠান ক্যাডবারি ইউকে লিমিটেড।

এ নিয়ে নেসলের বিরুদ্ধে মামলা করে ক্যাডবারি। এর বৈধতা চ্যালেঞ্জ করে কিটক্যাট বারের ট্রেডমার্ক নিজেদের স্বকীয় বৈশিষ্ট্য বলে ক্যাডবারির বিপক্ষেও বিভিন্ন আদালতে মামলা ঠুকে নেসলে। তবে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসসহ একাধিক আদালত তাদের মামলা আগেই বাতিল করে দেন। আর গতকাল বুধবার সেই রায় সমুন্নত রাখলো ব্রিটেনের উচ্চ আদালত।

রায়ে বলা হয়, কিটক্যাট বারের শেপে শুধু ‘একক কর্তৃত্ব’ থাকতে পারে না। ভোক্তাদের সন্তুষ্টির জন্য কিটক্যাট বারে ভিন্ন শেপ আনা দরকার।

নেসলে বলছে, এ রায়ে আমরা হতাশ। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা চলছে।

প্রচলিত রয়েছে, ব্রিটেনে ৮০ বছরেরও বেশি সময় ধরে কিটক্যাটে ‘ফোর ফিঙ্গার শেপ’ ব্যবহৃত হয়ে আসছে। তা ভোক্তাদের কাছে বেশ পরিচিত।

কোম্পানিটি বলছে, আমরা মনে করি, যুক্তরাজ্যে একটি ট্রেডমার্ক হিসেবেই আমাদের শেপ রক্ষা করা হবে। আমাদের সাক্ষর কেউ নকল বা বিকৃতি ঘটিয়ে ব্যবসার প্রসার ঘটাতে পারে না। তাই আদালত বিষয়টি পুনরায় বিবেচনা করবে।

এর আগেও নানা কারণে ক্যাডবারি ও নেসলের মধ্যে একাধিকবার মামলার লড়াই চলে।

এই বিভাগের আরো সংবাদ