‘২০২০ সালের মধ্যে শতভাগ এলাকা বিদ্যুতের আওতায় আসবে’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘২০২০ সালের মধ্যে শতভাগ এলাকা বিদ্যুতের আওতায় আসবে’

২০২০ সালের মধ্যে দেশের শতভাগ এলাকা বিদ্যুতের আওতায় আসবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার নিজ দপ্তরে বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এএইচএন সিওনগ ডু’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা জানান তিনি।সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময় করেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। বাংলাদেশে বিভিন্নখাতে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগের করছে। বর্তমান সরকার একটি বিনিয়োগ বান্ধব সরকার।

দেশের ৭৪ ভাগ এলাকা বিদ্যূতের আওতায় আনা হয়েছে এবং বিদ্যুৎ উৎপাদন বেড়েছে কয়েক গুণ। অথচ মাত্র পাঁচ বছর আগেও দেশের প্রায় ৫০ ভাগ এলাকা বিদ্যুতের আওতায় ছিল এবং বিদ্যুতের ঘাটতি ছিল অসহনীয়।

তিনি বলেন, সরকারের সফল বিনিয়োগ নীতির কারণে দেশের বিদ্যুতের উৎপাদন ও বিতরণ বেড়েছে। দেশের ৭৪ ভাগ এলাকা বিদ্যূতের আওতায় আনা হয়েছে এবং বিদ্যুৎ উৎপাদন বেড়েছে কয়েক গুণ। অথচ মাত্র পাঁচ বছর আগেও দেশের প্রায় ৫০ ভাগ এলাকা বিদ্যুতের আওতায় ছিল এবং বিদ্যুতের ঘাটতি ছিল অসহনীয়।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে তিনি বলেন, আইসিটিখাতে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। সরকারের সুষ্ঠু পরিকল্পনার ফলে খাতাটিতে মনোপলি ব্যবসা বন্ধ হয়েছে। দেশের টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি বেড়েছে।

দেশের প্রবৃদ্ধি অর্জনে অব্যহত সফলতার উল্লেখ করে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে।

সরকারের বিনিয়োগবান্ধব নীতির সুযোগ কাজে লাগিয়ে বিদ্যূৎ ও আইসিটিসহ বিভিন্ন খাতে অধিকতর বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতকে ভুমিকা গ্রহণের আহ্বান জানান মন্ত্রী।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের অব্যহত অগ্রগতির প্রশংসা করে আইসিটি খাতে দক্ষিণ কোরিয়ার কারিগরি দক্ষতা এবং অভিজ্ঞতা তুলে ধরেন।

অর্থসূচক/এমআই/

এই বিভাগের আরো সংবাদ