অনলাইন বিপত্তিতে চট্টগ্রাম কাস্টমস, রাজস্ব আদায়ে ব্যাঘাত
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

অনলাইন বিপত্তিতে চট্টগ্রাম কাস্টমস, রাজস্ব আদায়ে ব্যাঘাত

ইন্টারনেট সমস্যার কারণে আবারও বিঘ্নিত চট্টগ্রাম কাস্টমস হাউসে শুল্কায়ন কার্যক্রম। মঙ্গলবার সকাল থেকে এই সমস্যা দেখা দিলে আমদানি পণ্যের শুল্কায়নে সমস্যা দেখা দেয়।

তবে রপ্তানি পণ্যের শুল্কায়নে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন কাস্টমস র্কমর্কতারা।

চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার আজিজুর রহমান বলেন, সকাল থেকে সার্ভার ধীরগতিতে কাজ করে। এ কারণে স্বাভাবিক শুল্কায়ন হয়নি। ফলে এক তৃতীয়াংশ আমদানি পণ্যে শুল্কায়ন বাবদ রাজস্ব আদায় সম্ভব হচ্ছে না।

এ কারণে স্বাভাবিক শুল্কায়ন হয়নি। ফলে এক তৃতীয়াংশ আমদানি পণ্যে শুল্কায়ন বাবদ রাজস্ব আদায় সম্ভব হচ্ছে না।

তিনি জানান, এটা জাতীয় রাজস্ব র্বোডের সমস্যা। বোর্ডের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা দ্রুত সমস্যা নিরসনের চেষ্টা করছে। দ্রুত সমস্যা দূর না হলে অন্য প্রক্রিয়ায় শুল্কায়ন করা হবে।

আজিজুর রহমান আরও জানান, রপ্তানি পণ্যে কোনো সমস্যা হচ্ছে না। কারণ সেখানে আইজিএম সাবমিট করতে হয় না। তবে আমদানি পণ্যের ক্ষেত্রে র্সাভার কিছুটা ধীরগতিতে কাজ করছে।

এর আগে গতকাল সোমবার দুপুর ১২টা থেকে প্রায় ২ ঘণ্টা সার্ভার বন্ধ ছিল। ফলে বিলঅফএন্ট্রি দাখিল করতে পারেননি ব্যবসায়ীরা। দুপুর ২টার দিকে সার্ভার সচল হলেও বিকেলে আবারও সমস্যা দেখা দেয়। পরে সোমবার রাতে সার্ভার সচল হলেও মঙ্গলবার সকাল থেকে আবারও সমস্যা দেখা দেয়।

চট্টগ্রাম কাস্টমস হাউজে দৈনিক আমদানি পণ্যের প্রায় আট’শ চালান শুল্কায়ন হয়ে থাকে। পাশাপাশি প্রায় ২ হাজার রপ্তানি পণ্যের চালানের শুল্কায়ন হয়।

অর্থসূচক/দেবব্রত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ