গুগল প্লে স্টোরে বাংলা প্রবাদ অ্যাপ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

গুগল প্লে স্টোরে বাংলা প্রবাদ অ্যাপ

ছন্দ মিলিয়ে কথা বলা; কথার পিটে কথা; কবিগান- এসবই বাংলা সাহিত্যের অন্যতম অংশ। ঠিক তেমনই একটি অংশ প্রবাদ বাক্য। সেই প্রাচীনকালে বাংলাদেশের ভূখণ্ডে প্রবাদ-প্রবচনের ব্যবহার হতো। এখন এর ব্যবহার কিছুটা কমলেও তা একেবারে হারিয়ে যায়নি। গ্রাম-গঞ্জে এমনকি শহরেও অনেক মানুষের মুখে মুখে প্রবাদ-প্রবচন শোনা যায়।

অতি চালাকের গলায় দড়ি; অতি দর্পে চূর্ণ লঙ্কা; দশের লাঠি, একের বোঝা; মশা মারতে কামান-দাগা; ঝিকে মেরে মাকে শেখানো, নিজের চরকায় তেল দাও- প্রতিদিনের কাজকর্মে এমন অনেক প্রবাদ শুনতে পাই। ইংরেজিতেও এধরনের কিছু প্রবাদ প্রচলিত আছে। আবার বাংলা প্রবাদগুলোকে অনেকে ইংরেজিতে বলেন। তবে অনেক সময় প্রবাদ বা সেগুলোর ইংরেজি অনুবাদ মনে থাকে না। অনেক সময় প্রবাদ বা এর ইংরেজি খুঁজতে ব্যকরণ বই বা ডিকশনারির সাহায্য নিতে হয়। এতে ঠিক সময়ে পাওয়া যায় না প্রযোজনীয় প্রবাদ।

Bangla Probad

গুগল প্লে স্টোরে বাংলা প্রবাদ অ্যাপ।

এখন থেকে প্রবাদ কিংবা এর ইংরেজি অনুবাদ আর মনে রাখতে হবে না। প্রবাদ ভুলে যাওয়ার যন্ত্রণা তাড়াতে একটি নতুন ফিচার যোগ হলো গুগল অ্যাপ স্টোরে। স্মার্টফোনে ইন্সটল করা থাকলে প্রয়োজনের সময় প্রয়োজনীয় প্রবাদ পেতে সাহায্য করবে এই অ্যাপ। একইসঙ্গে পাওয়া যাবে প্রবাদগুলোর ইংরেজি অনুবাদও। এই অ্যাপের নামকরণ করা হয়েছে, বাংলা প্রবাদ

এক নজরে বাংলা প্রবাদ অ্যাপের ফিচার:

১. অক্ষরের ক্রমানুসারে আছে প্রবাদ প্রবচন। একইসঙ্গে সেগুলোর অনুবাদও সংযুক্ত করা হয়েছে। একইসঙ্গে প্রবাদের বাংলা ও ইংরেজি উভয় ফরম্যাট দেখা যাবে।

২. পছন্দের প্রবাদগুলো সংরক্ষণ সুবিধা রয়েছে এতে। ফলে প্রয়োজনে প্রবচনটি সহজে খুঁজে পাওয়া যাবে।

৩. অফলাইনেও কাজ করবে বাংলা প্রবাদ অ্যাপ। ফলে একবার ডাউনলোড ও ইন্সটল করার পর এটির ব্যবহারের জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না।

৪. অ্যাপটি থেকে যেকোনো প্রবাদ প্রবচন সহজেই শেয়ার করা যাবে ফেইসবুক, টুইটারসহ যেকোনো অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যমে। এমনকি ব্লুটুথ দিয়েও এগুলো শেয়ার করা যাবে।

গুগল প্লে ওয়েবসাইট থেকে বাংলা প্রবাদ অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড, ইন্সটল ও ব্যবহার করা যাবে।

এই বিভাগের আরো সংবাদ