রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দায়িত্ব পাচ্ছে বিএইচইএল
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দায়িত্ব পাচ্ছে বিএইচইএল

সুন্দরবনের রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ করবে ভারতের বিদ্যুৎ কোম্পানি ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল)।

১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই কয়লা বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনের জন্য আয়োজিত ৩ স্তরের নিলাম শেষে বিএইচইএলকে নির্বাচন করে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানি। এই কাজের জন্য ১৫০ কোটি ডলারের নিলাম প্রস্তাব দাখিল করে ভারতীয় কোম্পানিটি।

রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের জন্য বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানির পক্ষে ইন্ডিয়ান এক্সিম ব্যাংক থেকে প্রয়োজনীয় অর্থ নেওয়া হবে। এর জন্য প্রয়োজনীয় ১৫০ কোটি ডলারের মধ্যে ১৩৯ কোটি ডলার বৈদেশিক মুদ্রায় এবং বাকি অর্থ ভারতীয় মুদ্রায় নেওয়া হবে।

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানির ঊর্ধ্বতন এক কর্মকর্তার বরাত দিয়ে দেশের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, অল্প কিছুদিনের মধ্যে এই কাজের চুক্তি সই করা হবে। এরপর খুব শিগগির ওই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কাজ শুরু হবে।

বিএইচইএলের পক্ষ থেকে জানানো হয়েছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের জন্য বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানির পক্ষে ইন্ডিয়ান এক্সিম ব্যাংক থেকে প্রয়োজনীয় অর্থ নেওয়া হবে। এর জন্য প্রয়োজনীয় ১৫০ কোটি ডলারের মধ্যে ১৩৯ কোটি ডলার বৈদেশিক মুদ্রায় এবং বাকি অর্থ ভারতীয় মুদ্রায় নেওয়া হবে।

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, খুব কম সুদ হারে এই ঋণের অর্থ সরবরাহ করা হবে। এখন পর্যন্ত সুদের হার নির্ধারণ না হলেও এই ঋণে লাভবান হবে বাংলাদেশ। কারণ এতে অন্য কোনো শর্ত জুড়ে দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের জন্য নিলামপত্র জমা দেওয়ার সময় শেষ হয় সেপ্টেম্বরে। নির্দিষ্ট সময়ের মধ্যে ভারতের বিএইচইএল; জাপান ও ভারতের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান ম্যারুবেনি ও লারসেন অ্যান্ড টার্বো, চীনের হারবান, অ্যাল্সটোম চায়না এবং এটার্ন কোম্পানি নিলামের জন্য তাদের প্রস্তাব জমা দেয়।

সব নিলামপত্রের পরীক্ষা-নিরীক্ষা শেষে চুক্তির জন্য বিএইচইএলকে নির্বাচন করেছে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ কোম্পানি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ