পৌর মেয়রের ৭৯% ব্যবসায়ী
today-news
brac-epl
প্রচ্ছদ » সর্বশেষ

পৌর মেয়রের ৭৯% ব্যবসায়ী

পৌরসভা নির্বাচনে নবনির্বাচিত মেয়রদের ৭৯ শতাংশ ব্যবসায়ী বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

Sujan_2সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়নে ‘পৌরসভা নির্বাচন: কেমন মেয়র পেলাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এক গবেষণা তুলে ধরে এ তথ্য জানায় সংগঠনটি।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর সারাদেশের ২৩৫টি এ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়।  এর মধ্যে ২ জন্য প্রার্থী নির্বাচন কমিশনে হলফনামা জমা না দেওয়ায় ২৩৩ জন নবনির্বাচিত মেয়রের তথ্য বিশ্লেষণ করে সুজন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নবনির্বাচিত ২৩৩ জন মেয়রের মধ্যে ১৮৫ জন (৭৯.৪৮%) ব্যবসায়ী। এর মধ্যে আওয়ামী লীগের ১৮১ জনের মধ্যে ব্যবসায়ী ১৪৩ জন (৭৯.০১%); বিএনপির ২৪ জনের মধ্যে ব্যবসায়ী ১৯ জন্য (৭৯.১৭%) ব্যবসায়ী এবং স্বতন্ত্র ২৭ জনের মধ্যে ২৩ জন (৮৫.১৯%) ব্যবসায়ী। জাতীয় পার্টির নির্বাচিত মেয়র পেশার কথা উল্লেখ করেননি।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে এক জায়গায় মিল রয়েছে, তা হলো তারা দেশের বড় বড় ব্যবসায়ীদের দেখে নির্বাচনে প্রার্থী দেয়।  আর এর ফলে ব্যবসায়ী বেশি নির্বাচিত হচ্ছে।

তিনি বলেন, কোন রকম গবেষণা ও জনমত যাচাই  ছাড়াই পৌর নির্বাচন দলীয়ভাবে করা হয়েছে।  এতে করে স্থানীয় সরকার ব্যবস্থা আরও দুর্বল হয়েছে।  দলীয়ভাবে পৌর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় স্থানীয় সরকার ব্যবস্থায় গণতান্ত্রিক ব্যবস্থা সুসংগঠিত হচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুজন সভাপতি হাফিজ উদ্দিন আহেমদ, কেন্দ্রীয় সম্বনয়কারী দিলীপ কুমার সরকার প্রমুখ।

এই বিভাগের আরো সংবাদ