'রাজধানীর যানজটে বছরে ক্ষতি ৩০০ কোটি টাকা'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘রাজধানীর যানজটে বছরে ক্ষতি ৩০০ কোটি টাকা’

যানজটের ফলে রাজধানীর ১ কোটি ৬০ লাখ মানুষের দৈনিক ২ কোটি ৪০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এতে বছরে প্রায় ৩০০ কোটি টাকার আর্থিক ক্ষতি হচ্ছে। ফলে রাজধানীর ৭৩ শতাংশ মানুষ শারীরিক ও মানসিক ক্ষতির শিকার হচ্ছে।

jamরাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এক সেমিনারে এ তথ্য জানান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মিজানুর রহমান। আইইবির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান আলী মাসুদ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মিজানুর রহমান।

মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, রাজধানীর যানজটের অন্যতম কারণ হল অবৈধ পার্কিং এবং বহুতল ভবনের কারপার্কিগুলোকে ভিন্ন কাজে ব্যবহার করা। ইতোমধ্যে রাজউক এসব ভবনের কারপার্কিংগুলো থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং আবাসিক ভবনের বাণিজ্যিক ব্যবহার বন্ধে কার্যক্রম শুরু করেছে। এতে রাজধানীর যানজট কিছুটা হলেও কমবে।

তিনি আরও বলেন, অবৈধ রিকশা চলাচল দ্রুত বন্ধ করা সম্ভব হলে রাজধানীর যানজট অনেক কমে যাবে।

মেয়র আনিসুল হক বলেন, ইতোমধ্যে ঢাকা উত্তরের ৯টি স্থানকে যানজটমুক্ত করা হয়েছে। গাজীপুর থেকে তেজগাঁও সাতরাস্তা পর্যন্ত ইউ লুপ স্থাপনের কাজও শুরু হয়েছে। এছাড়া সিসি ক্যামেরা বসানোর কাজও চলছে। সিসি ক্যামেরাগুলো পুলিশের কন্ট্রোল রুমের সঙ্গে সংযুক্ত থাকবে। এতে সিসি ক্যামেরার ছবি দেখে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করতে পারবে ট্রাফিক পুলিশ।

মেয়র সাঈদ খোকন বলেন, রাজধানীর যানজট নিয়ন্ত্রণে প্রয়োজনে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ও মফস্বল পর্যায়ে নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। চট্টগ্রামসহ বড় শহরগুলোতে কয়েকটি মন্ত্রণালয় স্থানান্তর করা যেতে পারে।

অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, রাজধানীর সেবা সংস্থাগুলোর কাজের সমন্বয়হীনতা, ট্রাফিক আইন না মানা, পর্যাপ্ত সড়ক না থাকা, রাস্তা দখল, রাস্তায় পার্কিংসহ প্রভৃতি সমস্যার কারণেই যানজট দিনদিন বাড়ছে। ঢাকা শহরকে বাসযোগ্য করতে হলে নাগরিকদের সচেতন হওয়াসহ স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি প্রকল্প পরিকল্পনা গ্রহণ করতে হবে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইইবির প্রেসিডেন্ট কবির আহমেদ ভুইয়া, সাধারণ সম্পাদক আব্দুস সবুর ও ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) খন্দকার গোলাম ফারুক প্রমুখ।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ