অবস্থান ধরে রাখতে জৈব চাষাবাদে নজর দেওয়ার আহ্বান
today-news
brac-epl
প্রচ্ছদ » কৃষি
সবজি উৎপাদনে বাংলাদেশ তৃতীয়

অবস্থান ধরে রাখতে জৈব চাষাবাদে নজর দেওয়ার আহ্বান

Motia Chowdhuryসবজি উৎপাদনে বিশ্বে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তবে এ অবস্থান ধরে রাখতে হলে জৈব (অর্গানিক) পদ্ধতিসহ আরও যেসব পদ্ধতি রয়েছে সেগুলোর দিকে নজর দেওয়া উচিত বলে মনে করেন তিনি।

আজ রোববার রাজধানীর খামারবাড়ির আ ক ম গিয়াসউদ্দিন মিল্কি মিলনায়তনে ‘জাতীয় সবজি মেলা ২০১৬ ও সবজি প্রদর্শনী’ উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, সবজি উৎপাদনে ভারত ও চীনের পরই বাংলাদেশের অবস্থান। এ হিসেবে বাংলাদেশ বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। তবে এ অর্জন সফলতার সঙ্গে ধরে রাখা একটি বড় চ্যালেঞ্জ।

এ জন্য অর্গানিক পদ্ধতিতে সবজি উৎপাদনসহ আরও যেসব পদ্ধতি রয়েছে সেগুলোর দিকে নজর দিতে হবে।

মতিয়া চৌধুরী বলেন, দেশে সারের সঙ্কট আমরা শক্ত হাতে মোকাবেলা করতে পেরেছি বলেই সবজি চাষে আজ এতো বড় সফলতা পেয়েছি। সবজি চাষের সফলতার কথা শুধু আমরা বলি না; বিশ্ব তা স্বীকৃতি দিয়েছে।

তিনি বলেন, হাইব্রিড জাতের বিটি বেগুন নিয়ে অনেকে অনেক কথা বলেছেন। কিন্তু সারা বছর বেগুন খেতে চাইলে বিটি বেগুনকে সমর্থন করতেই হবে। এছাড়া কৃষকদের শুধু ঢাকাকেন্দ্রিক বাজারের কথা ভাবলে হবে না। ঢাকার বাইরেও চিন্তা করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

তিনি বলেন, ১৯৭১ সালের পরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এসে বলেছিলেন ‘বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি’। সে তলা আজ শক্ত হয়েছে। সে ঝুড়ি উপচে খাদ্য পড়ছে, যা এখন বিদেশে রপ্তানি হচ্ছে।

সবজি উৎপাদন ও খাওয়া বিষয়ে সচেতনতা তৈরি করতে আজ রোববার থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপী ‘জাতীয় সবজি মেলা ২০১৬’। মেলা চলবে আগামী ১৯ তারিখ পর্যন্ত।

মেলায় প্রায় ১৫০ রকমের সবজি প্রদর্শিত হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হামিদুর রহমান বলেন, সবজি উৎপাদন ও খাওয়ার বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই উদ্যোগ। বিভিন্ন ধরনের সবজি সংরক্ষণ করা, একই সবজির নানা জাতের সঙ্গে পরিচয়, সবজির উৎপাদন ও প্রযুক্তি নিয়ে ভিন্নধর্মী আলোচনাও থাকবে এ মেলায়।

প্রচলিত প্রায় ১১০ রকমের সবজি মানুষ চেনে। কিন্তু এর বাইরে একই সবজির ভিন্ন প্রজাতির সবজি রয়েছে। যেগুলো মেলায় প্রদর্শন করা হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ