টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারাল দক্ষিণ আফ্রিকা
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারাল দক্ষিণ আফ্রিকা

২০১৫ সালজুড়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ছিল দক্ষিণ আফ্রিকা। দীর্ঘ সময় ধরে শীর্ষস্থান অক্ষত রাখে দলটি। গত ২৬ ডিসেম্বর থেকে র‌্যাংকিংয়ের ৫ নম্বরে থাকা ইংল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজ শুরু করে এবি ডি ভিলিয়ার্সের দল।

Hashim Amla

দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী ব্যাটসম্যান হাশিম আমলা।

প্রথম ৩ ম্যাচের মধ্যে ১টিতে ড্র করলেও অন্য ২টি ম্যাচে বড় ব্যবধানে পরাজিত হয়েছে স্বাগতিকরা। এতেই আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান হারিয়েছে ভিলিয়ার্সবাহিনী। র‌্যাংকিংয়ের তৃতীয় স্থানে নেমে গেছে দলটি। চলতি সিরিজের চতুর্থ ম্যাচে জয় পেলেও শীর্ষস্থানে যেতে পারবে না দক্ষিণ আফ্রিকা।

১১০ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে ছিল ভারত। কোহলির দলটি এখন এই তালিকার শীর্ষে অবস্থান করছে। ভারতের চেয়ে মাত্র ১ পয়েন্ট কম নিয়ে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১১৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে ইংল্যান্ডের কাছে ২ ম্যাচে বড় ব্যবধানে হারায় পরাজিত হওয়ায় টেবিলের তৃতীয় স্থানে নেমেছে দলটি। ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছে পাকিস্তান।

টেস্ট র‌্যাংকিংয়ের অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই জয়ও এক বছর আগের কথা। গত এক বছরে ৯টি টেস্ট ম্যাচ খেলেও কোনো জয় পায়নি দলটি। এরমধ্যে ৪টিতে ড্র করলেও পরাজিত হয়েছে ৫টি ম্যাচে।

এই বিভাগের আরো সংবাদ